মঙ্গলবার ০২ জুন ২০২০

১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২৯,২০২০, ০২:২৪

এপ্রিল ২৯,২০২০, ০২:২৪

চাকরি হারাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজের ১২০০০ কর্মী

করোনাভাইরাসের কারণে চাকরি হারাচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজের ১২০০০ কর্মী। করোনাভাইরাসের প্রেক্ষিতে এই বিপুল কর্মী বাহিনীর প্রয়োজন দেখছে না ব্রিটিশ এয়ারওয়েজ। বরং কর্মী সংখ্যা কমিয়ে পুনর্গঠন পরিকল্পনার অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ব্রিটিশ এয়ারওয়েজের মাতৃ সংগঠন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স গ্রুপ (আইএজি) বিষয়টি নিশ্চিত করেছে।

জানা যায়, যুক্তরাজ্যের পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজ ১২ হাজার কর্মীকে চাকরীচ্যুত করার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটিতে বর্তমানে প্রায় ৪২ হাজার ব্যক্তি চাকরি করছেন। লোকসানের পরিমাণ সীমিত রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে।

ব্রিটিশ এয়ারওয়েজের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘সরকারিভাবে সংস্থার তরফে প্রত্যেক ট্রেড ইউনিয়নকে আসন্ন রিস্ট্রাকচারিং সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়ে দেয়া হয়েছে। যা সিদ্ধান্ত গ্রহণ করা হবে তার প্রভাব পড়বে প্রায় প্রত্যেক ব্রিটিশ এয়ারওয়েজ কর্মীর উপরেই। ছাঁটাই করা হতে পারে ১২ হাজার কর্মী।’

আইএজি সূত্রে দেশটির গণমাধ্যম জানায়, ২০১৯ সালের মাত্রায় যাত্রীদের ভ্রমণ ফিরে আসতে বেশ কয়েক বছর সময় লাগবে বলে অনুমান করছে সংস্থাটি। কর্মী ছাঁটাইয়ের যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা আলোচনা সাপেক্ষ এবং এর মাধ্যমে সিংহভাগ কর্মীর চাকরি নিরাপত্তা হুমকির মুখে পড়বে না।

আমারসংবাদ/এআই