বুধবার ০৮ জুলাই ২০২০

২৪ আষাঢ় ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

জুন ০৫,২০২০, ০২:০২

জুন ০৫,২০২০, ০২:০২

ভারতে

করোনা আক্রান্তে অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে

মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে মৃত ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ অতীতের সব রেকর্ড ছাপিয়ে গেছে।

গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে ভাইরাসে আক্রান্ত হলেন ৯ হাজার ৮৫১ জন এবং মৃত্যু হয়েছে ২৭৩ জনের। সরকারি হিসাব অনুযায়ী একদিনে এটাই সর্বোচ্চ আক্রান্ত আর মৃত্যুর রেকর্ড।

শুক্রবার (৫ জুন) কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের জানিয়েছে, ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ১৬ হাজার ৯১৯। মৃত্যুর সংখ্যা ৬ হাজার ৩৪৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৯ হাজার ৪৬২ জন।

মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলোর তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন এবং ইতালির পরে ভারত সপ্তম স্থানে রয়েছে। অবশ্য মৃত্যুর হারের বিচারে ভারত বর্তমানে দ্বাদশ স্থানে রয়েছে এবং রোগ থেকে পুনরুদ্ধারের ক্ষেত্রে এটি অষ্টম স্থানে রয়েছে। তবে নতুন করে করোনা সংক্রমণ ছড়ানোর হিসাবে ভারত বিশ্বের সব দেশের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে।

এদিকে দেশটির অঙ্গরাজ্য মহারাষ্ট্র সবচেয়ে ক্ষতিগ্রস্ত। আক্রান্ত তো বটেই, মৃত্যুতেও দেশের শীর্ষে তারা। সেখানে মৃত্যু হয়েছে ২ হাজার ৭১০ জনের, মোট শনাক্ত ৭৭ হাজার ৭৯৩ জনের।

২৫ মার্চ থেকে শুরু হওয়া লকডাউন পঞ্চম দফায় ঘোষণা করেছে ভারত। কিন্তু সংক্রমণ ঠেকাতে পারছে না তারা। এরই মধ্যে অর্থনীতির চাকা সচল করতে দোকানপাট ও শপিং মল খোলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

সূত্র: এনডিটিভি

আমারসংবাদ/জেডআই