সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০

১৩ আশ্বিন ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ০৯,২০২০, ১০:৪৫

আগস্ট ০৯,২০২০, ১০:৪৫

করোনার চেয়েও আরো বড় বিপদ আসছে : বিল গেটস

বিশ্বব্যাপী এক ভয়াবহ সংকট তৈরি করেছে প্রাণঘাতী করোনাভাইরাম। এদিকে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন করোনার চেয়েও বড় বিপদ হয়তো সামনে আসছে।

তার মতে, বিশ্বের বিভিন্ন দেশের সরকার করোনাভাইরাসকে বেশ গুরুত্ব দিচ্ছে। কিন্তু তাদের উচিত করোনার মতোই জলবায়ু পরিবর্তনের বিষয়টিকেও সমান গুরুত্ব দেওয়া।

তিনি বিভিন্ন দেশকে সতর্ক করে বলেছেন, যদি এখনই এ বিষয়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করা না হয় তবে এর প্রভাব হবে আরও ধ্বংসাত্মক।

সম্প্রতি এক ব্লগ পোস্টে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জরুরি বিষয়গুলো তুলে ধরেছেন বিল গেটস। ওই ব্লগ পোস্টে বিল গেটস বলেন, করোনাভাইরাসে প্রতি লাখে মৃত্যুহার ১৪।

কিন্তু এই শতকের শেষে যদি বর্তমান সময়ে যে হারে কার্বন নির্গমন হচ্ছে সেই হারেই তা চলতে থাকে তবে  বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণেই প্রতি লাখে অতিরিক্ত আরো ৭৩ জনের মৃত্যু হতে পারে।

তিনি বলেছেন, করোনা মহামারী ভয়ঙ্কর কিন্তু জলবায়ু পরিবর্তন এর চেয়েও ভয়াবহ আকার ধারণ করতে পারে। জলবায়ু পরিবর্তনের কারণে কী ধরনের ক্ষতির মুখোমুখি হতে হবে তা বুঝতে কভিড ১৯-এর প্রকোপ ছড়িয়ে পড়া এবং দীর্ঘ সময় ধরে মানুষকে যে ভুগতে হচ্ছে সে বিষয়ে দৃষ্টি দেওয়া যেতে পারে বলে উল্লেখ করেন তিনি।

এই মহামারীতে শুধু মানুষের প্রাণহানি ঘটছে তা নয় বরং বিভিন্ন দেশে আর্থিক দুর্দশাও লক্ষ্য করা গেছে। বিল গেটস বলেন, এখনই যদি আমরা কার্বন নির্গমনের মাত্রা কমাতে না পারি তবে এই দুর্দশা আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠবে।

তিনি সতর্ক করে বলেন, আগামী দুই দশকের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে আর্থিক ক্ষতির বিষয়টি এতটাই খারাপ হয়ে উঠতে পারে যে, প্রতি দশকেই একবার করে কভিড-১৯ মহামারী ঘটার মতো বিষয় হবে।

আমারসংবাদ/এসটি