শুক্রবার ২৯ মে ২০২০

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২৭,২০২০, ০৫:৫১

এপ্রিল ২৭,২০২০, ০৫:৫১

ইফতারে তৃপ্তি মেটাবে যে ১০টি শরবত

ইফতারে ভাজা পোড়ার সাথে সবাই শরবত খেতে পছন্দ করেন। কিন্তু বিভিন্ন শরবতের রেসিপি না জানার কারণে প্রায় সব দিন একই শরবত দিয়ে ইফতার করতে হয়। তবে শরবত তৈরির আপনাদের জন্য রয়েছে ১০ ধরনের শরবতের রেসিপি।

১.আম চিড়ার শরবত
উপকরণ:
আম বড় ১ টি, চিড়া ১/২ কাপ (ধুয়ে ভালো করে এক চিমটি লবণ মাখিয়ে পানিতে ভিজায় রাখুন), চিনি ৪ -৫ টেবিল চামচ ( যতটুকু নিতে চান ), ২ ফোটা ভ্যানিলা এসেন্স ও পানি ৪ গ্লাস ।

পদ্ধতি :
প্রথমে সব উপকরণ তৈরি করে নিন। আম ছিলে টুকরা করে নিন। এবার সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। মিষ্টি চেক করে দেখুন।

পানি একসাথে ব্লেন্ডারে না ধরলে অসুবিধা নেই। পরে পানি দিয়ে জগে করে মিশাতে পারবেন। নরমাল ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় হলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা আম চিড়ার শরবত।

২.জামের শরবত:
উপকরণ:
১ কাপ জাম, ১ কাপ পানি, ১ টেবিল-চামচ চিনি, আধা চা-চামচের একটু কম লবণ, ১ চা-চামচ লেবুর রস, অর্ধেক কাঁচামরিচ ও পুদিনাপাতা-কুচি।

প্রণালি:
জামের বীজ ছাড়িয়ে নিন। বাকি সব উপকরণ আর জাম একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। চাইলে ছেঁকে নিন অথবা না ছেঁকে নিলেও হবে। ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য। ঠাণ্ডা হলে ইফতারে পরিবেশন করুন।

৩.পুদিনা লেবুর শরবত:
উপকরণ:
মিডিয়াম লেবু ১টি, পুদিনা পাতা ৩ টেবিল চামচ, লবণ ১ চিমটি, চিনি ৪টেবিল চামচ ( মিষ্টি পছন্দ মত), ঠাণ্ডা পানি দুই গ্লাস, বরফ কিউব (ইচ্ছা মত)।

যেভাবে করতে হবে:
প্রথমে পুদিনা পাতা পরিস্কার করে পানিতে ধুয়ে নিন । লেবু কেটে রস করে নিন । এখন ব্লেন্ডারে বরফ ছাড়া বাকি সব উপকরণ নিয়ে ব্লেন্ড করুন। ব্যাস এখন ছেকেঁ নিন।

৪.লেবুর শরবত:
করোনাভাইরাস মহামারির এই সময় লেবুর শরবত সবচেয়ে উপকারী। সারাদিন রোজা রাখার পর করোনা সংক্রমণের বিষয়টি মাখায় রেখে শরীরের কথাও চিন্তা করতে হবে। এজন্য ইফতারে খেতে পারেন লেবুর শরবত।

উপকরণ : লেবুর রস আধা কাপ, চিনি আধা কাপ, পানি চার কাপ ও লবণ এক চিমটি।

প্রস্তুত প্রণালি : পানির সাথে লেবুর রস, চিনি ও লবন মিশিয়ে ছেঁকে নিবেন। এরপর গ্লাসে লেবুর শরবত ঢেলে তা পরিবেশন করুন।

৫.তরমুজের শরবত
উপকরণ : তরমুজ টুকরা দুই কাপ, আদা কুচি এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, পুদিনা পাতা ৪-৫টি, চিনি পরিমাণমতো, লবণ স্বাদমতো, পানি এক কাপ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ ব্লেন্ডারে ঢেলে ব্লেন্ড করে নিন। ছেঁকে শরবতটি ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় বরফ কুচি ও তাজা পুদিনা পাতা দিয়ে গার্নিস করে পরিবেশন করুন।

৬.কমলার শরবত:
উপকরণ : পাঁচটি কমলা, টেবিল চামচ চিনি, ১২০ মিলি পানি।

প্রস্তুত প্রণালি : প্রথমে কমলাগুলো ধুয়ে ছিলে নিন। ব্লেন্ডারে চিনি, পানি ও কমলার কোয়াগুলো ব্লেন্ড করে নিন। এরপর একটি ছাকনি দিয়ে ছেঁকে গ্লাসে করে পরিবেশন করুন।

৭.আনারসের শরবত:
উপকরণ : আনারস কুচি দুই কাপ, পুদিনা কুচি এক টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, বিট লবণ আধা চা চামচ, চিনি এক টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ ব্লেন্ড করে নিন। ছাকনি দিয়ে ছেঁকে শরবত এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় গ্লাসে বরফ কুচি ও তাজা পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

৮.শসার শরবত:
উপকরণ : কাঁচা আমের টুকরা এক কাপ, শসা টুকরা এক কাপ, ধনে পাতা পেস্ট এক চা চামচ, পুদিনা পাতা পেস্ট এক চা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, চিনি আধা কাপ, লবণ এক চা চামচ, বিট লবণ এক চা চামচ, টালা জিরা গুঁড়া দুই চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ ব্লেন্ড করুন। এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

৯.গাজরের শরবত
উপকরণ : গাজরের রস ৩০০ মিলি, বাসিল-২ গ্রাম, আদা- ৩ গ্রাম, লেবুর রস, লবণ ও বরফ।

প্রস্তুত প্রণালি : বরফ বাদে সব উপকরণ ব্লেন্ড করুন। এবার গ্লাসে অল্প বরফ দিন। মিশ্রণ ঢেলে পরিবেশন করুন। তবে এই মিশ্রণ বেশিক্ষণ ফেলে রাখবেন না।

১০.ডাবের শরবত
যা লাগবে : ডাবের পানি এক গ্লাস, নরম ডাবের শাঁস পরিমাণমতো, চিনি দুই চা চামচ (ইচ্ছা), বরফ কুচি।

যেভাবে করবেন : ডাবের শাঁস লম্বা করে কেটে নিন। চিনি মিশিয়ে দিন। ডাবের স্বাভাবিক স্বাদ পেতে হলে কিছুই মিশানোর প্রয়োজন নেই। গ্লাসে নারকেলের শাঁস রেখে পানি ঢেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন, মজাদার ও স্বাস্থ্যসম্মত ডাবের পানীয়।

আমারসংবাদ/এআই