মঙ্গলবার ০৭ এপ্রিল ২০২০

২৪ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ১৫,২০২০, ০৮:২৭

ফেব্রুয়ারি ১৫,২০২০, ০২:২৭

বদলে যাবে মোবাইলে কথা বলা, দেশে এলো ভোল্টি

দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার এলটিই (ভোল্টি) সেবা চালু করেছে রবি আজিয়াটা লিমিটেড। সম্প্রতি রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে এই ডিজিটাল সেবার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খাঁন কামাল।

প্রাথ‌মিকভা‌বে ঢাকা ও চট্টগ্রা‌মের গ্রাহকরা ভোল্টি সেবা উপ‌ভোগ কর‌তে পারবেন। পরবর্তীতে সারা দেশে চালু করা হ‌বে।

হাইডেফিনেশন (এইচডি) কোয়ালিটির ভয়েস কলের জন্য আইপিভিত্তিক ভয়েস কল প্রযুক্তি ভোল্টি ব্যবহার করা হয়। এর মাধ্যমে গ্রাহকরা ৩ থেকে ৪ সেকেন্ডে কল সংযোগ করতে পারবেন।

মোবাইল অপারেটরদের সংস্থা- জিএসএমএ জানিয়েছে, হোয়াটসঅ্যাপ, ভাইবার বা ইমোর মতো ওটিটিএসের তুলনায় ভোল্টি ব্যবহার করে গ্রাহকরা ৪০ শতাংশ বেশি ব্যাটারি বাঁচাতে পারবেন।

এই সেবা ব্যবহারের জন্য অতিরিক্ত অর্থ খরচ করতে হবে না। তবে যিনি কল করবেন বা যিনি রিসিভ করবেন, দুজনের ফোনেই ফোরজি সক্রিয় থাকতে হবে।

রবি এবং এয়ারটেল গ্রাহকরা *৮৬৫৮৩# নম্বরে ডায়াল করে এ সেবা উপভোগ করতে পারবেন। কাস্টমার কেয়ার নম্বর ১২১ এ কল করে বা কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও ভোল্টি সম্পর্কে গ্রাহকরা বিস্তারিত জানতে পারবেন।

বিশ্বে এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে প্রথম চালু হয় ২০১৪ সালের মে মাসে সিঙ্গাপুরে। সিংটেল গ্যালাক্সি নোট ৩ হ্যান্ডসেটের সঙ্গে মিলে পুরোপুরিভাবে এই ভোল্টি সেবা উদ্বোধন করে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মাসখানের মধ্যে ভোল্টির জন্য প্রয়োজনীয় কার্যক্রমে গতি আনার কথা বলা হবে। তিন মাসের মধ্যে এটি প্রয়োগ করা যাবে।

২০১৪ সালের মে মাসে বাণিজ্যিকভাবে ভোল্টি প্রথম চালু হয় সিঙ্গাপুরে। সিংটেল গ্যালাক্সি নোট ৩ মোবাইল ফোনের সঙ্গে মিলে পুরোপুরিভাবে এই ভোল্টি সেবা উদ্বোধন করা হয়। ২০১৭ সালে ভারতে এয়ারটেল এই সেবা চালু করে।

আমারসংবাদ/জেআই