মঙ্গলবার ০৭ এপ্রিল ২০২০

২৪ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ২৯,২০২০, ০২:২২

ফেব্রুয়ারি ২৯,২০২০, ০২:২২

২০২০ সাল লিপ ইয়ার কিন্তু ২১০০ সাল নয় যে কারণে

লিপ ইয়ারের ইতিহাস শেষ লিপ ইয়ার বছর ছিল ২০১৬ সাল। তারপরই আসে ২০২০। সূর্যের চারদিকে পৃথিবীর প্রদক্ষিণের সময়ের সঙ্গে ক্যালেন্ডারের হিসাবের মিল বজায় রাখার জন্যই লিপ ইয়ারের আর্বিভাব।

কিন্তু লিপ ইয়ারের সময় ফেব্রুয়ারি মাসকে একদিন বাড়িয়ে ২৯ দিন বানানো হয় কেন? পৃথিবী সূর্যের চার পাশে ঘুরতে ক‌তদিন সময় লাগে? প্রায় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড।

কিন্তু আমরা যদি ৩৬৫ দিনে বছর ধরি চার বছর পর দেখা যাবে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম হিসাব করা হয়েছে। এই সমস্যা দূর করার জন্য প্রতি ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসে ১ দিন বাড়িয়ে ২৯ দিন করা হয়েছে এবং সেই বছরকে লিপ ইয়ার বলা হচ্ছে।

শনিবার, ২৯ ফেব্রুয়ারি। এই তারিখ সাধারণত চার বছরে একবার আসে। চার বছর অন্তর এক দিনের যে উল্লম্ফন, তারও ব্যতিক্রম রয়েছে। লিপ ইয়ার সর্বদাই আসে চারের গুণিতকে – ২০১৬, ২০২০, ২০২৪ এরকম। কিন্তু চারের গুণিতকের সব বছরই সর্বদা লিপ ইয়ার নয়।

এর ব্যতিক্রমী দুটো বছর যেমন ১৯০০ ও ২১০০। এ দুটি বছরই চারের গুণিতকে হলেও সর্বদা এগুলি লিপ ইয়ার নয়। লিপ ইয়ার নিয়ে মজার তথ্য ছোটবেলা থেকেই পড়ুয়াদের শেখানো হয় চার দিয়ে কোনও বছরকে যদি ভাগ করা যায় তবে সেটা লিপ ইয়ার বছর।

হ্যাঁ এই তথ্য একেবারে সঠিক। চার বা ৪০০ দিয়ে কোনও বছরকে যদি ভাগ করা যায় সেটিকে লিপ ইয়ার বছর হিসাবে ধরা হবে। তবে দু'‌টো শূণ্য দিয়ে কোনও বছর শেষ হলেই তা লিপ ইয়ার হবে এর কোনও অর্থ নেই।

কিন্তু যদি সেটা চার দিয়ে ভাগ করা যায় তবেই তা লিপ ইয়ার হবে। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে ১৭০০ বা ১৯০০ লিপ ইয়ার ছিল না, কিন্তু ২০০০ ও ২৪০০ লিপ ইয়ার।

সূত্র-এইসময়

আমারসংবাদ/এমএআই