বৃহস্পতিবার ০৯ এপ্রিল ২০২০

২৫ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১০,২০২০, ০৯:১২

মার্চ ১০,২০২০, ০৯:১২

মোবাইলেও ছড়াতে পারে করোনা, জীবাণুমুক্ত রাখবেন যেভাবে

 

মানবজীবনে অপরিহার্য অনুষঙ্গ হয়ে উঠেছে মোবাইল ফোন। এটি ছাড়া যেন দৈনন্দিন জীবন ভাবাই যায় না। অন্যদিকে বিশ্বজুড়ে এখন আতঙ্ক করোনা ভাইরাস, কাঁপছে বাংলাদেশও। জানা গেছে, মানুষের নিত্যদিনের সঙ্গী মোবাইলেও ছড়াতে পারে প্রাণঘাতী এ ভাইরাস।

ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম জানায়, মোবাইল ফোনের স্ক্রিনেও থাকতে পারে করোনাভাইরাস। যা সক্রিয় থাকতে পারে চারদিন। এর থেকে জীবাণু ছড়িয়ে যেতে পারে মানুষের শরীরে।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস শুধু মানব শরীরে নয় সুপ্ত অবস্থায় থেকে যেতে পারে মোবাইলের স্ক্রিনের মতো কঠিন পদার্থেও। কারণ, স্মার্টফোন এবং অন্যান্য গ্যাজেটগুলো ব্যাকটেরিয়া এবং ভাইরাসের হট বেড, যা সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

জার্নাল অব হসপিটাল ইনফেকশন অনুযায়ী, সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম (SARS) করোনাভাইরাস, মিডিল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (MERS) করোনাভাইরাস অথবা এন্ডেমিক হিউম্যান (EH) করোনাভাইরাস ৯ দিন পর্যন্ত কাঁচ, প্লাস্টিক বা ধাতব জাতীয় পদার্থের পৃষ্ঠে জীবন্ত থাকতে পারে। যার অর্থ হলো আপনি-আমি যতই আপনার হাত পরিষ্কার রাখি না কেন, মোবাইল ফোন যদি সঠিকভাবে পরিষ্কার না রাখি তাহলে এই জীবাণু দ্বারা আক্রান্ত হবার সম্ভাবনা থাকবে।

এই সংক্রমণ থেকে বাঁচতে হলে সতর্ক থাকতে হবে। ফোন, ল্যাপটপ বা বিভিন্ন গ্যাজেটগুলো সঠিক উপায়ে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করে তুলতে হবে।

যদি আপনার স্মার্টফোন বা ল্যাপটপ ওয়াটারপ্রুফ হয় তবে ফোন বা ল্যাপটপটি পরিষ্কার করতে সাবান পানি অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

যদি আপনার ফোনটি ওয়াটারপ্রুফ না হয় তবে জীবাণুমুক্ত করতে স্ক্রিনটি নরম ও স্যাঁতসেঁতে মাইক্রো ফাইবার কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং কাপড়টি ফেলে দিন।

ফোন বা ল্যাপটপের ওপরে যদি কোন আচ্ছাদন থাকে তবে সেটিও স্যাঁতস্যাঁতে কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং কাপড়টি ফেলে দিন।

বিশেষজ্ঞদের মতে, ফোন জীবাণুমুক্ত করার জন্য দিনে দু'বার মাইক্রো ফাইবার কাপড় দিয়ে পরিষ্কার করুন।

ফোন পরিষ্কার করার পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে তারপরে ফোন ব্যবহার করবেন।

তবে স্মার্টফোনের স্ক্রিনটি অ্যালকোহল দিয়ে মুছবেন না, এতে স্ক্রিন নষ্ট হয়ে যেতে পারে।

অন্য কারও ফোন বা ল্যাপটপ স্পর্শ করা এড়িয়ে চলুন এবং আপনার জিনিস অন্যকে দেওয়া থেকেও বিরত থাকুন।

ফোনের গ্লাস যদি খুব নোংরা হয় তবে তা ব্যবহার করবেন না, শিগগিরই পরিবর্তন করুন।

গ্যাজেটগুলো পরিষ্কার করতে বাড়ির ক্লিনার, এয়ারসোল স্প্রে ব্যবহার করবেন না।

আমারসংবাদ/জেআই