জালিয়াতির মাধ্যমে টাকা উত্তোলনের ঘটনায় মামলা

নিজস্ব প্রতিবেদক  |  ১১:৩৫, জুন ১১, ২০১৯

ডাচ বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে চুরি করে টাকা তোলার অভিযোগে আটক ছয় ইউক্রেনের নাগরিকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, গতকাল সোমবার (১০ জুন) রাত সাড়ে ১১টার দিকে সিআইডি বাদী হয়ে বাড্ডা থানায় এ মামলা করে। মামলা নং-১০। এটিএম বুথ জালিয়াতের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে সিআইডির পক্ষ থেকে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

এর আগে (১ জুন) ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ থেকে চুরি করে তিন লাখ টাকা উত্তোলনের দায়ে ছয় ইউক্রেনের নাগরিককে আটক করে পুলিশ। এ ঘটনায় ছয়জনকে আটক করে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

আটককৃতরা হলেন, ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), শেভচুক আলেগ (৪৬), দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), সের্গেই উইক্রাইনেৎস (৩৩) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)। এ ঘটনায় একজন ইউক্রেনের নাগরিক এখনও পলাতক রয়েছেন। তাকে গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান ওসি রফিকুল ইসলাম।

ডিবি পুলিশ জানায়, অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে টাকা উত্তোলনে জন্য বিশেষ এক ধরনের কার্ড ব্যবহার করা হতো। ওই কার্ডের মাধ্যমে যেকোনো পরিমাণ টাকা তুলতে কোনো পিন নম্বর প্রয়োজন হয় না। এছাড়া, কার্ডটি বুথে প্রবেশ করানোর সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট সিস্টেম নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে ব্যাংক কর্তৃপক্ষও বিষয়টি বুঝে ওঠার আগেই উধাও হয়ে যেত বিপুল পরিমাণ টাকা।

এমএআই