শিরোনাম

ঘুম আসছে না? একবার ট্রাই করুন ১ মিনিটে সমাধান

আমার সংবাদ ডেস্ক   |  ০৮:১৭, জুলাই ০৭, ২০১৯

সারাদিন কাজের পর বিছানায় গিয়ে ঘুম না এলে বাধে বিপত্তি। এপাশ ওপাশ করেও যখন ঘুম আসে না তখন বিরক্তিতে মাথার চুল ছিঁড়তে ইচ্ছে করে। এ নিয়ে সমস্যায় রয়েছে হাজারও মানুষ।

গবেষণা কম হয়নি, ভালো ঘুমের চাবিকাঠি আসলে কী? এ ধরনের ভাবনা আমাদের মাথায় ঘুরপাক খেতেই পারে। তবে বিছানায় শোয়ার মিনিট খানেকের মধ্যেই ঘুম আসার একটি অত্যন্ত সহজ উপায় আছে।

একটি বিশেষ শ্বাসক্রিয়ার অভ্যাস করতে পারলেই তাড়াতাড়ি ঘুম এসে যাবে বলে দাবি করছেন গবেষকরা। যে অভ্যাসের পোশাকি ভাষা ‘৪-৭-৮’। যাদের রাতে ঘুম আসে না তাদের জন্য এই সহজ পথ বাতলেছেন লেখক ডক্টর অ্যান্ড্রু ওয়েইল। এ পদ্ধতি অবলম্বনে ৬০ সেকেন্ডের মধ্যে ঘুম এসে যাবে বলে জানিয়েছেন তিনি।

ঘুম যেহেতু আসছে না তাই সমস্যা কি এক দুদিন এ পদ্ধতি অবলম্বন করুন। চলুন তাহলে নিময়টা জেনে নেই।

ডক্টর অ্যান্ড্রু ওয়েইল জানান, প্রথমে নাক দিয়ে চার সেকেন্ড শ্বাস নিন। এরপর সাত সেকেন্ড শ্বাসক্রিয়া আটকে রাখুন। আর আগামী ৮ সেকেন্ড মুখ দিয়ে আস্তে করে নিঃশ্বাস ত্যাগ করুন। যতক্ষণ পর্যন্ত ঘুম না আসে এভাবেই শ্বাসক্রিয়া চালান। এর ফলে হৃদপিণ্ডে কেমিক্যালের প্রভাব কমে যায়। আর তাতেই চটজলটি ঘুম এসে যায়।

এ পদ্ধতিতে ঘুম দ্রুত আসার বিষয়ে প্রমাণ দিয়ে লেখক আলিনা গোঞ্জালেজ বলেন, এমন অদ্ভুত অভ্যাসে তাড়াতাড়ি ঘুম আসার বিষয়টি আমার কিছুতেই বিশ্বাস হয়নি। একপ্রকার পরীক্ষা করতেই ট্রিকটা করে দেখি। কিন্তু পরের দিন সকালে উঠে মনেই করতে পারলাম না, শেষ আট সেকেন্ডের পর আর জেগেছিলাম কিনা। এতটাই গভীর ঘুম এসে গিয়েছিল।

তিনি আরো বলেন, আসলে এভাবে নিঃশ্বাস-প্রশ্বাস নিলে দেহ ও মন- দুই শান্ত হয়ে যায়। আর উত্তেজনা থেকে আপনাকে অনেকখানি দূরে নিয়ে যাবে। তাই রাতে নিশ্চিন্ত ভাল ঘুমের জন্য একবার ‘৪-৭-৮’ ট্রিকটি ট্রাই করে দেখতেই পারেন।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত