শিরোনাম

যে ৭টি পানীয় লিভার পরিষ্কার করে

আমার সংবাদ ডেস্ক  |  ১৩:৩৩, আগস্ট ২২, ২০১৯

মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে লিভার একটি। মানুষের শরীরের বিপাকীয় কার্যাবলীর জন্য লিভার দায়ী। তাই, লিভারের স্বাস্থ্য ভাল রাখার জন্য আমাদের অবশ্যই সচেতন হতে হবে। আসুন জেনে নেয়া যাক যে ৭ পানীয় লিভার পরীষ্কার করে।

১.গাজর রস : গাজরে ভিটামিন এ বেশি থাকে, যা লিভারের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে লিভারের ভেতরে থাকা বর্জ্য পদার্থদের বের করে দিয়ে শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ এই অঙ্গটির কর্মক্ষমতা বাড়াতে গাজরের কোনো বিকল্প হয় না বললেই চলে।

২.সবুজ শাকসবজির রস: সবুজ শাকসবজির মধ্যে রয়েছে ক্লোরোফিল। এটি রক্ত স্রোত থেকে বিষাক্ত পদার্থ দূর করে। এটি শরীরের মধ্যে থাকা ধাতু, প্র্যাসটিসাইড এবং রাসায়নিক পদার্থকে নিষ্ক্রিয় করে দেয়।

৩.গ্রিন টি: গ্রিন টির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি লিভার থেকে চর্বি দূর করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করার সবচেয়ে ভালো পদ্ধতি হলো, প্রতিদিন গ্রিন টি পান করা।

৪.হলুদ চা: লিবার পরিষ্কার করার আরেকটি পানীয় হলো হলুদ চা। হলুদের মধ্যে থাকা কারকিউমিন প্রাথমিক লিভার ডিটক্সিফিকেশন অ্যানজাইম তৈরি করে।এক গ্লাস পানির মধ্যে চার ভাগের এক ভাগ হলুদ গুঁড়া মেশান। একে সিদ্ধ করুন। এক সপ্তাহ ধরে প্রতিদিন দিনে দুইবার এটি পান করুন।

৫.লেবু : লেবুর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ডি-লাইমোনেন। এটি লিভার পরিষ্কারে সাহায্য করে। খাদ্যতালিকায় লেবু বা লেবুপানি রাখতে পারেন।

৬.জাম্বুরা : জাম্বুরার রস পান করলে ডিটক্সিফিকেশন এনজাইমের পরিমাণ বৃদ্ধি পায়। যা শরীরের কারসিনোজেন এবং টক্সিনসমূহ দূর করতে সাহায্য করে। যার ফলে আপনার লিভার সুস্থ থাকবে।

৭. বিট : বিট আরেকটি শক্তিশালী খাবার যা লিভার পরিষ্কার করে থাকে। ফ্ল্যাভোনয়েড এবং বিটা কারটিন উপাদান সম্পূর্ণ লিভার সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্য তালিকায় এক গ্লাস বিটের রস রাখুন।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত