শিরোনাম

জিমে না গিয়ে যেভাবে ফিট থাকবেন

আমার সংবাদ ডেস্ক  |  ১৪:২০, সেপ্টেম্বর ০৮, ২০১৯

বর্তমান সময়ে ব্যস্ত জীবনে সুস্থ ও সবল দেহ অপরিহার্য। আর এই সু-স্বাস্থ্যের জন্য প্রয়োজন স্বাস্থ্যকর জীবনযাপনের পাশাপাশি পুষ্টিকর খাদ্য। অনেকেই মনে করেন, জিমে যাওয়া ছাড়া সু-স্বাস্থ্য বজায় রাখা সম্ভব না। তবে এটা অসম্ভবেরও কিছু না।

আসুন জেনে নেয়া যাক, জিমে না গিয়েও কিভাবে সুন্দর স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়-

নিয়মিত হাঁটাচলা করুন

অবশ্যই আপনি হাঁটতে খুব একটা পছন্দ করেন না, তবুও নিয়মিত হাঁটার অভ্যাস গড়ে তুলতে হবে। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় হাঁটাচলা করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

বেশি বেশি সিঁড়ি বেয়ে চলুন

যদি আপনি খুব বেশি লিফট ব্যবহার করে অভ্যস্ত হন, তাহলে আপনার উচিৎ এই মুহূর্তে লিফট ব্যবহার না করার প্রতিজ্ঞা করা। প্রতিদিন সিঁড়ি বেয়ে ওঠা-নামার অভ্যাস আপনার শরীরে বাড়তি মেদ জমতে দেয় না। এছাড়াও এটি আপনার হৃদরোগ, উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরল প্রভৃতি নিয়ন্ত্রণে সাহায্য করে।

সাইকেল ব্যবহার করুন

সাইকেল চালানোর থেকে ভালো কোনো ব্যায়াম নেই। আপনি যদি জিমেও যান, সেখানেও আপনাকে বাই সাইকেল চালাতে হবে। সুতরাং জিমে না গিয়েও অফিস বা স্কুল-কলেজে যাবার সময় সাইকেল ব্যবহার করে খুব সহজেই আপনি নিজেকে সুস্থ রাখতে পারেন।

খাদ্যাভাস নিয়ন্ত্রণ করুন

আমরা কোনটা খাচ্ছি আর কোনটা খাচ্ছি না, তা আমাদের দেহে প্রভাব পড়ে। আপনি চাইলে জিমে যেতে পারেন আবার নাও যেতে পারেন, তবে উভয়ক্ষেত্রেই আপনার খাদ্যাভাস নিয়ন্ত্রণ করা অতীব জরুরী। কথায় আছে শুধু কি খাওয়া উচিৎ আর কি খাওয়া উচিৎ নয়, তা মেনে চলার মধ্য দিয়েই সু-স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

জেডআই

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত