শিরোনাম

শাড়ি নিয়ে আবু সায়ীদকে আসিফ নজরুলের খোঁচা

নিজস্ব প্রতিবেদক  |  ১২:৩১, সেপ্টেম্বর ০৯, ২০১৯

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের শাড়ি কাণ্ড নিয়ে সমালোচনা করেছেন অধ্যাপক ড. আসিফ নজরুল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল আজ সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে ফেসবুকে স্ট্যাটাসে তিনি এ সমালোচনা করেন।

ড. আসিফ নজরুল বলেন, ‘আবদুল্লাহ আবু সায়ীদ একদিক দিয়ে সার্থক। লেখা লিখবেন আর কোন তর্ক বিতর্ক বা আলোচনা হবে না, এরমধ্যে দিয়ে আমাদের চিন্তা আর মনন একটুও আন্দোলিত হবে না- এমন লেখার চেয়ে শাড়ি নিয়ে সায়ীদ স্যারের লেখার সার্থকতা বেশি।

আমি ভাবি এমন গভীর পড়াশোনা, নিজস্ব বিশ্লেষণ আর অকপট উচ্চারণ যার আছে তিনি একটু দুঃশাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন?

রবীন্দ্রনাথ-নজরুলদের মতো নিঁখাদ সাহিত্যিকরা পারলে আমাদের আবদুল্লাহ আবু সায়ীদ আর অধ্যাপক আনিসুজ্জামান স্যাররা পারেন না কেন? আগে তো দেখতাম পারতেন, একটু আধটু হলেও।’

উল্লেখ্য, সম্প্রতি শাড়ি নিয়ে লেখায় তুমুল সমালোচনার মুখে পড়েছেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। তার ‘পুরুষতান্ত্রিক’ দৃষ্টিভঙ্গির কঠোর সমালোচনা করেছেন নেটিজেনরা।

গত ৩০ আগস্ট একটি জাতীয় দৈনিকে শাড়ি শিরোনামে ওই লেখায় তিনি বলেন, ‘শাড়ি পৃথিবীর সবচেয়ে যৌনাবেদনপূর্ণ অথচ শালীন পোশাক। আধুনিক শাড়ি পরায় নারীর উঁচু-নিচু ঢেউগুলো এমন অনবদ্যভাবে ফুটে ওঠে, যা নারীকে করে তোলে একই সঙ্গে রমণীয় ও অপরূপা।’

তিনি আরও লেখেন, ‘বেশিরভাগ বাঙালি নারীর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চির বেশি না হওয়ায় শাড়ি পড়ার সৌন্দর্য তেমন বিকশিত হয় না।’

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত