Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

‘হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না’

আমার সংবাদ ডেস্ক

জুলাই ২৮, ২০২০, ০৮:৫১ এএম


‘হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রতিটি বিষয়ে সরকারের সমালোচনা আর মিথ্যাচার করা বিএনপির চিরায়ত ঐতিহ্য।

মঙ্গলবার (২৮ জুলাই) সচিবালয়ে তার নিজ দপ্তরে ব্রিফিংকালে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের আরও বলেন, হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না। বিএনপি না দেখলেও দেশের মানুষ সংকটকালে সরকারের মানবিক সহায়তার কার্যক্রম দেখছে, উপকৃতও হচ্ছে।

এবারের বন্যা সরকারের নতজানু পররাষ্ট্রনীতির ফল- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ বক্তব্যের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, 'বিএনপি প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার করছে। তারা অপরাজনীতির বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি।

মির্জা ফখরুলের কাছে জানতে চাই, তাহলে কি সম্প্রতি চীন, জাপান ও আসামের বন্যাও নতজানু পররাষ্ট্রনীতির ফল? বিএনপির আমলে যে বন্যা হয়েছিল, সেটাও কি নতজানু পররাষ্ট্রনীতির কারণে হয়েছিল?'

তিনি বলেন, বিএনপি মহাসচিব বন্যার্তদের সহায়তায় সরকারের কোনো ধরনের প্রয়াস চোখে দেখেন না বলে খুঁজে পাচ্ছেন না। গুলশানে বসে বসে প্রেস ব্রিফিংয়ে মিথ্যাচার করলে দেখার কথাও নয়। কারণ বন্যা গুলশানকে নয়, দেশের ৩১টি জেলাকে প্লাবিত করেছে।

বন্যা মোকাবিলায় সরকারের পদক্ষেপ তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, দেশের ৩১টি জেলায় বন্যার্তদের সহায়তায় ১ হাজার ৬০৩টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে প্রায় ৯০ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। সরকারের পাশাপাশি আওয়ামী লীগও দুর্গত মানুষের পাশে মানবিক সহায়তা নিয়ে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, বিদেশগামীদের করোনা পরীক্ষা নিয়ে এখনো কিছুটা বিভ্রান্তি রয়ে গেছে। অনেকেই টিকিট জমা দিয়ে ফ্লাইটের ৪৮ থেকে ৭২ ঘণ্টা আগে নমুনা দিচ্ছেন পরীক্ষার জন্য।

আবার কেউ কেউ ২৪ ঘণ্টা আগে রিপোর্ট পাচ্ছেন, কেউ পাচ্ছেন না। এজন্য বিদেশগামীদের ভোগান্তি কমাতে একটি যৌক্তিক সময় নির্ধারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন সেতুমন্ত্রী।

এর আগে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় রীভা গাঙ্গুলি দাস বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন অধিকতর উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ।

জবাবে ওবায়দুল কাদের বাংলাদেশে অবস্থানকালে সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলো এগিয়ে নিতে সহযোগিতা করার জন্য ভারতের হাই-কমিশনারকে ধন্যবাদ জানান।

আমারসংবাদ/এআই