শিরোনাম

বিভিন্ন দেশ ঘুরে মেক্সিকোতে আটক বাংলাদেশিসহ ৬৫

আমার সংবাদ ডেস্ক  |  ১২:০১, আগস্ট ১৭, ২০১৯

ক্ষুধার্ত অবস্থায় উত্তর আমেরিকান দেশ মেক্সিকোতে বাংলাদেশিসহ ৬৫ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। বহু দিন খেতে পাননি তাঁরা। পানিশুন্যতা দেখা দেয়ায় শরীর একেবারে কাহিল।

এ অবস্থায় উপসাগরীয় উপকূলীয় রাজ্য ভেরাক্রুজের একটি রাজপথে ঘোরাফেরা করার সময় তাদের পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) দেশটির ফেডারেল পাবলিক সেফটি বিভাগ জানায়, অভিবাসনপ্রত্যাশীরা মার্কিন সীমান্তে পৌঁছানোর জন্য একটি দীর্ঘ এবং জটিল পথ ভ্রমণের কথা জানিয়েছে। তাদের উদ্দেশ্য যুক্তরাষ্ট্রে যাওয়া।

স্থানীয় গণমাধ্যম এল সোল দে মেক্সিকো জানায়, আটকদের মধ্যে ১৭ জন বাংলাদেশি, ভারতের ৩৬ জন এবং শ্রীলঙ্কার ১২ জন রয়েছেন। গণমাধ্যমটি আটকদের একটি ছবিও প্রকাশ করেছে।

অভিবাসনপ্রত্যাশীরা জানিয়েছেন, তারা গত ২৪ এপ্রিল কাতারের একটি বিমানবন্দর থেকে তারা তুরস্কে যান। সেখান থেকে কলাম্বিয়া পৌঁছান। এরপর সেখান থেকে আবার মেক্সিকো পৌছানোর আগে তারা ইকুয়েডর, পানামা ও গুয়েতেমালা অতিক্রম করেন।

মেক্সিকোর ফেডারেল পাবলিক সেফটি বিভাগ এও জানিয়েছে, ৬৫ জন অভিবাসনপ্রত্যাশীকে খুব দুর্বল এবং ক্লান্ত অবস্থায় উদ্ধার করেছে ফেডারেল পুলিশ।

এরপর তাদের প্রত্যেককে খাবার, পানীয় ও প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর পাশের একটি অভিবাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

নৌ-পথে উত্তর সীমান্তে যেতে তাদের অনেকদিন লেগে যায়। এ জন্য তাদের সঙ্গে থাকা খাবার শেষ হয়ে যায়। যদি পুলিশ তাদের উদ্ধার না করতো, তাহলে তাদের মৃত্যুও হতে পারতো।

মেক্সিকোর এক অভিবাসী জানিয়েছিলেন, তারা নৌকায় করে কোটজাকোয়ালকোস নদী পাড়ি দিয়ে মেক্সিকো আসেন।

যদিও বিষয়টি এখনও অনেক অস্পষ্ট। কেননা, ওই নদীটি মার্কিন সীমান্তে পৌঁছানোর মতো কোনো অবস্থানে নেই।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত