শিরোনাম

১২০০০ বাংলাদেশি শ্রমিককে ফেরত

নিজস্ব প্রতিবেদক   |  ০৮:৪৬, অক্টোবর ০৪, ২০১৯

অবৈধ শ্রমকিদের পাশাপাশি অনেক বৈধ কর্মীকে আটকের পর জোর করে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব কর্তৃপক্ষ। যে কারণে শূন্য হাতেই ফিরে আসতে হচ্ছে অনেক বাংলাদেশিকে।

বৃহস্পতিবারও (৩ অক্টোবর) শূন্য হাতে ১৩০ জন বাংলাদেশি শ্রমিক পাঠিয়েছে দেশটি। এ নিয়ে চলতি বছর অন্তত ১২ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান গণমাধ্যমকে জানান, ব্র্যাকের মাধ্যমে ওয়েজ আর্নার ওয়েলফেয়ার বোর্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সৌদি ফেরত শ্রমিকদের খাবারসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে।

সৌদি ফেরত শ্রমিকরা জানান, মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রতিদিন শত শত শ্রমিকদের গ্রেপ্তার করা হচ্ছে। তারপর তাদেরকে ফেরত পাঠানোর জন্যে ক্যাম্পে রাখা হচ্ছে।

ফেরত আসা শ্রমিকদের বরাত দিয়ে শরিফুল আরো জানান, বৈধ কাগজ থাকা সত্ত্বেও তাদেরকে দেশে ফেরত পাঠানো হয়েছে। অথচ ফোনে যোগাযোগ করার পরও তাদের মালিকরা কোনো ব্যবস্থা নেয়নি।

শ্রমিকদের অভিযোগ, কফিল (মালিক) তাদের আকামা নতুন করে নবায়ন করেনি বা আকামা বাতিল করে তাদের দেশে পাঠিয়ে দিয়েছে। এক্ষেত্রে সৌদিস্থ বাংলাদেশ দূতাবাস তাদের কোন সহযোগিতা করেনি বলেও অভিযোগ করেন তারা।

কর্মীরা বলেন, সরকারের পক্ষ থেকে এখনই ব্যবস্থা না নিলে নিকট ভবিষ্যতে হুমকির মুখে পড়বে বৃহৎ এ শ্রমবাজার। দুর্ভোগ বাড়বে বাংলাদেশিদের।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত