শিরোনাম

মহাকাশ থেকে পবিত্র কাবার ছবি পাঠালেন মুসলিম নভোচারী!

আন্তর্জাতিক ডেস্ক  |  ১৪:০৮, অক্টোবর ০৪, ২০১৯

সংযুক্ত আরব আমিরাতের প্রথম নভোচারী হিসেবে হাজজা আল মানসুরী গত ২৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে অবস্থান করছেন।

সেখান থেকে মঙ্গলবার তিনি ইসলামের পবিত্রতম স্থান মসজিদ আল হারামের (কাবা) একটি ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে। এর আগে হাজজা আল মানসুরি তার এ মহাকাশ যাত্রায় সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন পবিত্র গ্রন্থ কুরআনের একটি কপি।

ভূ-পৃষ্ট হতে প্রায় ৩৫০ কিলোমিটার উচ্চতায় অবস্থান করে মহাকাশ স্টেশন হতে স্যাটেলাইটের মাধ্যমে তোলা মক্কার মসজিদ আল হারামের এ ছবি মুহূর্তেই ব্যাপক সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। হাজার হাজার লাইক শেয়ার হয় ছবিটিতে।

পবিত্র নগরী মক্কা ও কাবার প্রতি শ্রদ্ধা নিবেদন করে হাজজা এই ছবিটির ক্যাপশনে লিখেছেন, ‘এটি এমন একটি জায়গা যা সারা বিশ্বের প্রতিটি মুসলমানের হৃদয়ে বাস করে এবং তারা এটির দিকে মুখ করেই সালাত আদায় করে।’

এখন পর্যন্ত যে কয়জন মুসলিম মহাকাশে গিয়েছেন তাদের একজন হাজ্জা আল-মানসুরি। মুসলিমদের মধ্যে যারা মহাকাশে গেছেন, তারা হলেন- সুলতান বিন সালমান আল সৌদ, মুহাম্মাদ ফারিস, মুসা মানারোভ, আব্দুল আহাদ হমাদ, তুক্তার আবাকিরভ, তালগাত মুসাবেজভ, সালিহজান শারিপভ, আনুশেহ আনসারি, শায়খ মুজাফফার শোকর, আইদান আইমবিটভ।

উল্লেখ্য, আমিরাতের প্রথম সব মিলিয়ে ২৪০তম দর্শনার্থী নভোচারী হিসেবে হাজজা আল মানসুরি মহাকাশে গেছেন। আর মহাকাশে নভোচারী পাঠানোর তালিকায় ১৯তম দেশ হিসেবে নাম লিখিয়েছে সংযুক্ত আরব আমিরাত, আরব দেশগুলোর মধ্যে যা প্রথম।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত