শিরোনাম

অবহেলিত শ্রমিকদের জন্য ‘আশ্রম’ খুলবে নেতারা

গোলাপ হোসেন, জয়পুরহাট   |  ১০:৩৫, অক্টোবর ১৩, ২০১৯

জয়পুরহাট জেলা ট্রাক, ট্যাংকলড়ী, কাভার্ডভ্যান ও মিনিট্রাক শ্রমিক ইউনিয়ন শহরের অদূরে জয়পুরহাট-বগুড়া সড়কের কেন্দ্রীয় ট্রাক টার্মিনাল সংলগ্ন এলাকায় ১৯৯৭ সালে গড়ে ওঠে।

ইউনিয়নটি বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অন্তর্ভূক্ত, যার রেজিষ্ট্রেশন নং রাজ ১৫৪৪/৯৭। তিন বৎসর পরপর সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ১২ সদস্য বিশিষ্ট কমিটিতে সভাপতি নির্বাচিত হন আনিছুর রহমান আনিছ ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোশারফ।

জানা যায়, তিলে তিলে গড়ে তোলা এই সংগঠনের নামে ইতোমধ্যেই ৯ শতক জমি কেনা হয়েছে। এরমধ্যে ৪ শতকের উপর ইউনিয়ন কার্যালয় ও ৫ শতকের উপর মসজিদ নির্মাণ করা হয়েছে। সংগঠনটির বর্তমান সদস্য সংখ্যা ৩ হাজার। প্রতি বছর ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে ঈদুল ফিতরে মুসলিম সদস্যদের দেয়া হয় সেমাই, চিনি, প্যাকেটজাত দুধসহ ঈদ সামগ্রী।

অন্যদিকে দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সদস্যদের দেয়া হয় পুজা সামগ্রী। কার্ডধারী সদস্যের মেধাবী সন্তানদের শিক্ষা অনুদান, কন্যাদায়গ্রস্ত বাবাদের আর্থিক সহায়তা প্রদান ও শ্রমিকদের চিকিৎসা বাবদ অর্থ প্রদান করা হয়।

সংগঠনটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মোশারফ জানান, শ্রমিক ইউনিয়নকে আধুনিক প্রযুক্তি সিসিটিভি ও ওয়েব সাইটের মাধ্যমে সদস্যদের ডাটাবেজ সংরক্ষণ করা হয়েছে।

সংগঠনের সভাপতি আনছিুর রহমান আনিছ বলেন, এই সংগঠনকে নিয়ে আমাদের একটি স্বপ্ন রয়েছে। যেসব শ্রমিক বৃদ্ধ বয়সে তাদের সন্তানদের দ্বারা অবহেলার শিকার হবেন, ভবিষ্যতে তাদের জন্য একটি 'আশ্রম' গড়ে তোলা হবে। যেখানে তারা সংগঠনের খরচে মৃত্যু পর্যন্ত নির্বিঘ্নে জীবন কাটাবেন।

নুন আনতে পান্তা ফুরিয়ে যাওয়া অনেকটা অসহায় শ্রমিকদের কল্যাণে এবং অবহেলিত বৃদ্ধ শ্রমিকদের পাশে দাঁড়াতে আগামীতেও সফলতার সাথে কাজ করে যাবে সংগঠনটির নেতাকর্মীরা এমন প্রত্যাশা জয়পুরহাটের সকল শ্রমিক ইউনিয়নের সদস্যদের।

এমআর

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বশেষ
সর্বাধিক পঠিত