মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০

৪ কার্তিক ১৪২৭

ই-পেপার

লাইফষ্টাইল ডেস্ক

অক্টোবর ১৭,২০২০, ০৯:০৫

অক্টোবর ১৭,২০২০, ০৯:০৫

যে কারণে মোবাইলের ব্যাটারি বিস্ফোরিত হয়

বর্তমান যুগটাই হচ্ছে স্মার্টফোনের। ছাত্র থেকে শিক্ষক, ছোট থেকে বড় সবার হাতেই এখন স্মার্টফোনে। আর স্মার্টফোন থেকে শুরু করে বিভিন্ন ইলেক্ট্রনিক্স ডিভাইসে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় লিথিয়াম ব্যাটারি। এটিই ফোন বিস্ফোরণের জন্য দায়ী।

স্মার্টফোনের ব্যবহার বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাটারি ফেটে বিস্ফোরণের ঘটনাও দিনে দিনে বাড়ছে। অনেক সময় ব্যাটারি ফুলে গিয়ে বিস্ফোরিত হয়।

চলুন তবে জেনে নেয়া যাক স্মার্টফোনের ব্যাটারি ফুলে যাওয়া বা ফেটে যাওয়ার কারণ কি?

> আপনার পুরনো চার্জারটি নষ্ট হয়ে গেছে, আপনি একটা কম দামি চার্জার কিনে নিলেন। বাজার চলতি এইসব সস্তার চার্জার থেকে সাবধান। এটি ফোন ব্লাস্টের অন্যতম কারণ।

> আপনার ব্যবহৃত ফোনটি তৈরির সময় যদি লিথিয়াম-আয়ন ব্যাটারিকে সঠিকভাবে পরীক্ষা না করা হয় তাহলে ফুলতে পারে ব্যাটারি। এতে করে বিস্ফোরিত হওয়ার ঝুঁকিও বাড়ে।

> সস্তার লোকাল পাওয়ার ব্যাংক ব্যবহার করেন? ব্যাটারি ফাটার হাত থেকে ফোনকে রক্ষা করতে হলে আর তা ব্যবহার করবেন না। কারণ পাওয়ার ব্যাংকও মোবাইলের ব্যাটারি নষ্ট করে দিতে পারে। ঘটাতে পারে বিস্ফোরণ।

> আমরা অনেকেই সারা রাত ফোন চার্জে বসিয়ে রাখি। এটির ফলে ফোন ওভার হিটিং করে ও ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। তাই এই কাজ থেকে দূরে থাকুন।

> ফোন গরম হওয়ার জন্য অন্যতম একটি জিনিস হলো প্রসেসর। অতিরিক্ত গেম খেললে প্রসেসরের উপর চাপ পড়ে। এর ফলে ফোন গরম হয়ে ব্যাটারি ফেটে যেতে পারে।

> ফোনকে যদি অনেকক্ষণ রোদে ফেলে রাখেন তাহলে ফোন গরম হয়ে যেতে পারে। ফোনের স্ক্রিনে দীর্ঘক্ষণ সূর্যের আলো পড়লে ফোন গরম হয় এটি এক গবেষণায় প্রমাণিত।

এজন্য বাইরে যখন যাবেন তখন ফোনকে ব্যবহার যদি না করেন তাহলে হাতে নিয়ে ঘুরবেন না একটা ব্যাগের মধ্যে রাখুন।

আমারসংবাদ/এমআর