শিরোনাম

বিশাল ব্যবধানে জিতল ভারত, উইন্ডিজের বিদায়

স্পোর্টস ডেস্ক  |  ২৩:২০, জুন ২৭, ২০১৯

উইন্ডিজের বিপক্ষে ১২৫ রানের বিশাল ব্যবধানে জিতল ভারত। তাতে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে গেলো উইন্ডিজের। অন্যদিকে এ জয়ে সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত।

আর মাত্র একটা ম্যাচ। ইংল্যান্ড ম্যাচ জিতলেই ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারতের। তার পরও হাতে থাকবে আরও দুটো ম্যাচ।

প্রথম থেকেই এ বার দারুণ ছন্দে ভারত। এখনও অপরাজিত। ব্যাটে-বলে দু'য়েই সাফল্য এসেছে প্রায় সব ম্যাচেই। কেউ না কেউ রুখে দাঁড়িয়েছে কারও না কারও ব্যর্থতায়। তাই সব ব্যর্থতাই ঢাকা পড়ে গিয়েছে।

বৃহস্পতিবার (২৭জুন) আবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে নেমেছিল ভারত। এখানেই পাকিস্তানকে হারিয়েছিল। এ বার সেখানেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জয়ের ধারা ধরে রাখল ভারত। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ভারত থেমেছিল ২৬৮-৭-এ। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৪৩ রানেই গুটিয়ে যায় উইন্ডিজ।

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। পাকিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাট করেই জয় এসেছিল। এ দিনও তার অন্যথা হল না। এ দিন ব্যর্থ এই বিশ্বকাপে জোড়া সেঞ্চুরির মালিক রোহিত শর্মা। ২৩ বলে ১৮ রান করে আউট হয়ে যান তিনি।

এর পর লোকেশ রাহুলকে নিয়ে ভারতের খেলার হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি। অল্পের জন্য হাফ সেঞ্চুরি মিস করেন লোকেশ। ৬৪ বলে ৪৮ রান করে আউট হন তিনি।

উল্টোদিকে খেলা চালিয়ে যান বিরাট। এই বিশ্বকাপে টানা চার ম্যাচে হাফ সেঞ্চুরি করে ফেলেন তিনি। ৮২ বলে ৭২ রান করেন তিনি। বিজয় শঙ্কর ১৪ ও পাঁচ নম্বরে নামা কেদার যাদব ৭ রান করে আউট হয়ে গেলে ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব কাঁধে তুলে নেন এমএস ধোনি ও হার্দিক পাণ্ড্যে।

এ দিন ছ'নম্বরে ব্যাট করতে নেমেছিলেন ধোনি। আফগানিস্তান ম্যাচে তাঁর মন্থর ব্যাটিংয়ের প্রভুত সমালোচনা হয়েছে। কিন্তু ভারতের রানকে ভাল জায়গায় নিয়ে যান এই দু'জনই।

৬১ বলে ৫৬ রান করে অপরাজিত থাকেন এমএস ধোনি। ৩৮ বলে ৪৬ রান করেন হার্দিক পাণ্ড্যে। মহম্মদ শামি কোনও রান না করেই ফিরে যান। ৫০ ওভারে ভারত থামে ২৬৮-৭-এ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিটি উইকেট নেন কেমার রোচ। দু'টি করে উইকেট শেলডন কটরেল ও জেসন হোল্ডারের। জবাবে ব্যাট করতে নেমে লক্ষ্যের ধারে কাছেও পৌঁছতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।


সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ২৬৮/৭ (রাহুল ৪৮, রোহিত ১৮, কোহলি ৭২, শঙ্কর ১৪, কেদার ৭, ধোনি ৫৬*, পান্ডিয়া ৪৬, শামি ০, কুলদিপ ০*; কটরেল ২/৫০, রোচ ৩/৩৬, থমাস ০/৬৩, অ্যালেন ০/৫২, হোল্ডার ২/৩৩, ব্র্যাথওয়েট ০/৩৩)।

উইন্ডিজ: ৩৪.২ ওভারে ১৪৩ (গেইল ৬, আমব্রিস ৩১, হোপ ৫, পুরান ২৮, হেটমায়ের ১৮, হোল্ডার ৬, ব্র্যাথওয়েট ১, অ্যালেন ০, রোচ ১৪*, কটরেল ১০, থমাস ৬; শামি ৪/১৬, বুমরাহ ২/৯, পান্ডিয়া ১/২৮, কুলদিপ ১/২৩৫, কেদার ০/৪, চাহাল ২/৩৯)।

ফলাফল: ভারত ১২৫ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


সর্বশেষ
সর্বাধিক পঠিত