অবসরে জ্যাক মা!

আমার সংবাদ ডেস্ক  |  ১৬:৩৩, সেপ্টেম্বর ১০, ২০১৯

নিজের ৫৫তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ঝ্যাংয়ের হাতে সব দায়িত্ব দিয়ে সরে গেলেন প্রযুক্তি জগতের অন্যতম এ উদ্যোক্তা।

এক বছর আগেই তিনি চেয়ারম্যান পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। খবর বিবিসি।

জ্যাক মা’র অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছে প্রতিষ্ঠানটি। দীর্ঘ এই পথচলার পর চীনের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকার শীর্ষে রয়েছেন জ্যাক মা।

অবসরের ব্যাপারে তিনি বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিল না, বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।

বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, শীর্ষ নির্বাহীর পদ ছাড়লেও আগামী বছর বার্ষিক সাধারণ সভা পর্যন্ত আলিবাবার পরিচালনা পরিষদে থাকছেন জ্যাক মা। শিক্ষার মাধ্যমে মানবসেবার লক্ষ্যে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

এ প্রসঙ্গে নিউইয়র্ক টাইমসকে জ্যাক মা বলেন, আমি শিক্ষা ভালোবাসি। আলিবাবা ছেড়ে শিক্ষার উন্নয়নে কাজ করবেন জ্যাক মা। আলিবাবার প্রতিষ্ঠাতা আগেও শিক্ষকতা করতেন।

ইংরেজির শিক্ষক হিসেবে চীনের পূর্বাঞ্চলীয় ঝেইজিয়াং প্রদেশের হাংজৌ শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার শুরু করেন জ্যাক মা। পরে এ পেশা ছেড়ে ১৯৯৯ সালে হাংজৌ তার ফ্ল্যাটেই একদল বন্ধুবান্ধব নিয়ে এ প্রতিষ্ঠানটির কাজ শুরু করেন আলিবাবা। দেড় যুগের ভেতরেই তা অনলাইন বিপণনে জায়ান্ট হিসেবে আবির্ভূত হয় কোম্পানটি।

জেডআই