সোমবার ১০ আগস্ট ২০২০

২৬ শ্রাবণ ১৪২৭

ই-পেপার

ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৪,২০২০, ০৮:২৯

ফেব্রুয়ারি ১৪,২০২০, ০৮:৩৯

এক শিক্ষক দিয়েও চলে সরকারি প্রাথমিক স্কুল!

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার সাউদখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় একজন প্রধান শিক্ষক দিয়ে বিদ্যালয়ে পরিচালিত হচ্ছে। উপজেলা বালিপাড়ার মাজের চরের সাউদখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মো. মোস্তফা ফয়সাল দীর্ঘদিন ধরে ক্লাস প্রতিষ্ঠানের সকল কার্যক্রম চালাচ্ছে।

এ বিদ্যালয়টিতে ৫ম শ্রেণিতে ৮ জন, ৪র্থ শ্রেণিতে ১৬ জন, ৩য় শ্রেণিতে ১২ জন ২য় শ্রেণিতে ১৫ জন ১ম শ্রেণিতে ১৪ জন ও শিশু শ্রেণিতে ১৪ জন ছাত্রছাত্রী রয়েছে। ক্লাস নেয়া থেকে শুরু করে অফিসিয়ালি কার্যক্রম ও বিভিন্ন সরকারি জড়িপের কাজ করতে হয় তাকে। অনেক সময় বিদ্যালয় শিক্ষক অনুপস্থিত না হলে ওইদিন বিদ্যালয় ছাত্রছাত্রী এসে চলে যায়। যার ফলে চরম ক্ষোভ প্রকাশ করে অভিভাবকরা।

সরেজমিন গিয়ে জানা যায় , আমাদের বিদ্যালয়ে একজন স্যার ছাড়া আর কেউরে দেখিনা আমাদের নিয়মিত ক্লাস হয় না এবং ক্লাসের রুটিন অনুসারে আমরা লেখাপড়া করতে পারছি না। এমনকি এই বিদ্যালয়ের মাঝে মাঝে পিটিসহ বিভিন্ন কর্মকাণ্ড হয় না। বছর শুরু থেকে ক্লাস না করতে পারলে আমাদের লেখাপড়া চরম ক্ষতি হবে। কিভাবে আমরা বিভিন্ন পরীক্ষা অংশগ্রহণ করবো। কোনো স্যার আমাদের এ বিদালয়ে থাকে না তারা বিভিন্নভাবে তদবির করে বদলি চলে যায়।

ক্ষোভের সহিত অভিভাবকরা জানায়, লোকমান জাকির রহমান, কাদের, জানায় এই সরকারি প্রাথমিক বিদ্যালয়টিতে প্রধান শিক্ষক মো. মোস্তফা ফয়সাল, সহকারী শিক্ষক সুমন মিস্ত্রি আর তিনটি পদ শূন্য রয়েছে। সহকারী শিক্ষক সুমন মিস্ত্রি তিনি আবার পিটিআইতে ট্রেনিং আছেন। প্রধান শিক্ষক মো. মোস্তফা ফয়সাল তিনি মাঝে মাঝে বিভিন্ন কাজে প্রতিষ্ঠানের বাহিরে থাকেন। তাহলে কিভাবে এ বিদ্যালয়টি চলে।

প্রধান শিক্ষক মো. মোস্তফা ফয়সাল জানান, এই বিদ্যালয় মৌখিকভাবে একজন শিক্ষক দিয়েছে ২-৩ দিন আগে। বিদ্যালয়টি নদীর মাঝে হওয়াই কোনো শিক্ষক থাকে না আমরা শত চেষ্টা করিলেও তারা বদলি হয়ে চলে যায়।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সহিদুল ইসলাম তিনি জানায়, বিদ্যালয়টিতে অনেক শিক্ষক দেয়া হয়। কিন্তু শিক্ষকরা যোগদান করে না বিভিন্ন তদবিরে অন্য স্থানে চলে যায়। এ বিদ্যালয় এ সপ্তাহের মধ্যে আরও কিছু শিক্ষক দেয়া হবে।

আমারসংবাদ/এমআর