সোমবার ১০ আগস্ট ২০২০

২৬ শ্রাবণ ১৪২৭

ই-পেপার

হুমায়ুন কবির, গৌরীপুর

ফেব্রুয়ারি ১৪,২০২০, ১১:১৬

ফেব্রুয়ারি ১৪,২০২০, ১১:২৪

নিঃসঙ্গ সেতু

ময়মনসিংহের গৌরীপুরে লন্ডনি খালের ওপর নির্মিত পাকা সেতুটিতে সংযোগ সড়ক না করেই সেতু নির্মাণ করা হয়েছে। বর্তমানে সেতুটি এলাকাবাসীর কোনো কাজে আসছে না। অপরিকল্পিত ভাবে এ সেতু নির্মিত হওয়ায় প্রতিদিন অন্য জায়গা দিয়ে বাঁশের সাঁকোতে খাল পার হতে হচ্ছে ৬ গ্রামের বাসিন্দা ও শিক্ষার্থীদের।

২০১৭-১৮ অর্থবছরে উপজেলার ২নং গৌরীপুর ইউনিয়নের বায়রাউড়া গ্রামে লন্ডনি খালের ওপর ৩২ ফুট দীর্ঘ পাকা সেতুটি নির্মিত হয় বলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, বায়রাউড়া ও দাড়িয়াপুর গ্রামের সংযোগস্থলে খালের ওপর নির্মাণ করা হয়েছে সেতুটি। দুপাশে সংযোগ সড়ক নির্মাণ না করায় সেতুটি পানিবেষ্টিত হয়ে পড়ে আছে। ফলে বায়রাউড়া, পাছারকান্দা, কোনাপাড়া, দারিয়াপুর, অচিন্তপুর বীরপুর গ্রামের বাসিন্দাদের চলাচলে দুর্ভোগ হচ্ছে। তারা অন্যত্র খালের ওপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে পার হচ্ছে।

বায়রাউড়া গ্রামের বাসিন্দা মৌলভী মো. হেলাল উদ্দিন বলেন, সেতু পার হওয়ার কোনো রাস্তা নাই। কবে মাটি ফালাইয়্যা রাস্তা করবো কে জানে? রাস্তা না অইলে এই সেতু গেরামের মাইনষ্যের কোনো উপকারে লাগবো না।

লন্ডনি খাল পাড়ের বাসিন্দা ছামছুন্নাহার বলেন, বর্ষা মাইস্যে বাঁশের সাঁকো পানিত ডুইব্যা যায়। তহন গেরামের মেয়ে-ছেলেকে পানি ভাইঙ্গা খাল পার হইতে অয়। সেতুর রাস্তাডা অইলে তো আমরার আর এই কস্টডা করণ লাগতো না।

সংশ্লিষ্ট ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার নয়ন মিয়া আমার সংবাদকে বলেন, স্থানীয়দের চলাচলে সমস্যা হচ্ছে। সংযোগ সড়ক নির্মাণের প্রকল্প প্রক্রিয়াধীন। এ ব্যাপারে দ্রুত কাজ করার চেষ্টা করা হচ্ছে।

উপজেলার কোন কোন সেতুর সংযোগ সড়ক নেই তা আমরা তালিকা করছি। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শিগগির সংযোগ সড়ক নির্মাণ করা হবে বলে আমার সংবাদকে জানিয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সোহেল রানা পাপ্পু।

আমারসংবাদ/কেএস