রবিবার ০৫ এপ্রিল ২০২০

২২ চৈত্র ১৪২৬

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৮,২০২০, ০৫:০৫

ফেব্রুয়ারি ১৮,২০২০, ০৫:০৫

গার্মেন্টসহ সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ

সারাদেশের গার্মেন্টসহ সব কল কারখানায় মায়েদের জন্য ব্রেষ্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

শ্রম সচিব ও শ্রম অধিদপ্তরের মহাপরিচালককে এ আদেশ বাস্তবায়ন করে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।

এক সম্পূরক আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন-ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন-ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে গত বছরের ২৭ অক্টোবর এক রিট আবেদনের প্রেক্ষিতে সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ বিমানবন্দর, বাসস্টেশন, রেলস্টেশন, শপিং মলে ব্রেস্ট ফিডিং কর্নার ও বেবি কেয়ার কর্নার স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।

এ আদেশের পরে দেশের ছয়টি রেল স্টেশন, বিমানবন্দর, সদরঘাট নৌ বন্দরে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করা হয়।

তারই ধারাবাহিকতায় আবার আইনজীবীরা গার্মেন্টসসহ সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন চেয়ে সম্পূরক আবেদন করেন। পরে আদালত এ আদেশ দেন।

আবেদনকারী পক্ষের আইনজীবী ইশরাত হাসান পরে বলেন, সরকার পরিচালিত-নিয়ন্ত্রিত বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, কর্মস্থল, হাসপাতাল, শপিং মল, বিমানবন্দর, বাস স্ট্যান্ড, রেলওয়ে স্টেশনের মত জনসমাগমস্থলে ‘ব্রেস্ট ফিডিং কর্নার’ স্থাপনের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে গতবছর একটি রুল জারি করেছিল হাইকোর্ট।

রুল জারির পর সম্প্রতি রেলওয়ে স্টেশন, বাস স্টেশন, বিমানবন্দরে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের কাজ চলছে। কিন্তু গার্মেন্টসহ দেশের কলকারখানাগুলোতে এ ব্যপারে তেমন কোনো অগ্রগতি আমরা দেখছি না।

অথচ গার্মেন্ট সেক্টরে কাজ করা নারী কর্মীদের অধিকাংশের বয়স ১৭ থেকে ৩১ বছর। তাদের বেশির ভাগেরই শিশু সন্তান রয়েছে।

তাছাড়া গার্মন্টস, কলকারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার বা বেবি কেয়ার স্থাপনের বিষয়ে নীতিমালাও রয়েছে, আইনি বাধ্যবাধকতা আছে। এ নিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন। তারপরও কাজ হচ্ছে না। ফলে সম্পূরক আবেদন করে নির্দশনা চেয়েছিলাম।

সেই আবেদনের শুনানি করে হাইকোর্ট গার্মেন্টসহ দেশের সব কল-কারখানায় দুই মাসের মধ্যে ব্রেস্ট ফিডিং ও বেবি কেয়ার কর্নার করার নির্দেশ দিয়েছেন।

আমারসংবাদ/এমএআই