শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০

১১ আশ্বিন ১৪২৭

ই-পেপার

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২২,২০২০, ০৬:৩৭

ফেব্রুয়ারি ২২,২০২০, ০৬:৪৫

দেশের প্রথম বিটুমিন উৎপাদন কারখানার উদ্বোধন

মানসম্মত বিটুমিন উৎপাদনের লক্ষ্য নিয়ে বসুন্ধরা যাত্রা শুরু করলো দেশের প্রথম বেসরকারি বিটুমিন প্লান্ট। শনিবার সকালে রাজধানীর অদূরে কেরানীগঞ্জের পানগাঁও এলাকায় গড়ে ওঠা বিটুমিন প্লান্ট উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এসময় সঙ্গে ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমপি ও কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ।

রাস্তা নির্মাণে পিচ ঢালাইয়ের অন্যতম উপাদান কালো তরল পদার্থ বিটুমিন। পিচকে জমাট রেখে রাস্তাকে টেকসই করার জন্য প্রয়োজন মানসম্মত বিটুমিন।

বাংলাদেশে এখন বড় বড় সড়ক মহাসড়ক নির্মিত হচ্ছে। ব্যবহৃত হচ্ছে বিটুমিন। যেসব বিটুমিনের আবার ৯০ শতাংশই আমদানি করতে হচ্ছে বিদেশ থেকে। কিন্তু মাঝে মধ্যেই টেলিভিশন বা পত্রিকার খবরের শিরোনাম দেখা যায় নিম্নমানের বিটুমিন ব্যবহারের কারনে টেকসই হচ্ছে না সড়ক, অল্পদিনেই নষ্ট হয়ে যাচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, দেশের যোগাযোগ অবকাঠামো আরো টেকসই করার লক্ষে বসুন্ধরার মানসম্মত বটিুমনি উল্লখেযোগ্য ভূমকিা রাখবে বলে আশা করা হচ্ছে। স্বদেশে উন্নতমানরে বিটুমিন উৎপাদনের মাধ্যমে এ খাতে কমবে বিদেশী নির্ভরতা। সাশ্রয় হবে সরকারের বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা। বসুন্ধরার কল্যাণে আমাদের আর বিটুমিন আমদানি করতে হবে না, এজন্য আমরা আনন্দিত।

অর্থমন্ত্রী আরও বলেন, আমরা এখন পর্যন্ত বিটুমিন নিয়ে সমাধান খুঁজে পাইনি। আমাদের আবহাওয়ার সঙ্গে খাপ খায় এমন বিটুমিন পাইনি। আমদানি করার পর গুণগত উৎকর্ষতা ধরে রাখতে পারতাম না। রাস্তাগুলো টেকসই হতো না। কিন্তু বসুন্ধরা সেই সমাধান নিয়ে এসেছে। দেশের চাহিদা মিটিয়ে তারা বিদেশেও বিটুমিন রফতানির পরিকল্পনা করছে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন।

উপস্থিত বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন- দেশের উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদার হতেই মানসম্মত বিটুমিন উৎপাদন করতে চায় বসুন্ধরা গ্রুপ।

আমারসংবাদ/এমআর