শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০

৯ আশ্বিন ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২২,২০২০, ০৬:৪০

ফেব্রুয়ারি ২২,২০২০, ০৬:৪০

শিশু স্বাস্থ্যের প্রতি আরো গুরুত্ব দিতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

 

শিশু স্বাস্থ্যের প্রতি অধিক গুরুত্ব আরোপের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার (২২ ফেব্রুয়ারি) মেহেরপুর জেলা কালেক্টরেট প্রাঙ্গণে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত “কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল” কর্মসূচির আওতায় হেলথ ক্যাম্প উদ্বোধনকালে তিনি একথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। সুস্থ মা ও সুস্থ সন্তান না থাকলে দেশের অগ্রগতি সম্ভব হয়না। তাই শিশু স্বাস্থ্যের প্রতি অধিক গুরুত্ব প্রদান করতে হবে। বর্তমান সরকার শিশু স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে এক্ষেত্রে আমরা যথেষ্ট অগ্রগতি অর্জন করেছি। এ অগ্রগতির ধারা অব্যাহত রেখে শিশু স্বাস্থ্য সুরক্ষায় আমাদের আরো এগিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে জাতিসংঘ ঘোষিত শিশু মৃত্যুহার ও মাতৃমৃত্যু হার হ্রাসের এমডিজি লক্ষ্যমাত্রা আমরা নির্দিষ্ট সময়ের আগেই অর্জন করতে সক্ষম হয়েছি। এই অর্জন ধরে রেখে শিশু মৃত্যুহার ও মাতৃ মৃত্যুহার আরো কমিয়ে আনতে আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে।

ফরহাদ হোসেন বলেন, শিশুদের সুস্থ-সবল ভাবে গড়ে তুলতে হলে পুষ্টিকর খাবার প্রয়োজন। এজন্য মায়েদেরকে পুষ্টি সম্পর্কে সচেতন হতে হবে। প্রতিমন্ত্রী এসময় মায়েদের পুষ্টি সম্পর্কে আরও সচেতন করে গড়ে তুলতে এবং শিশু স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন মায়েদের পুষ্টিকর খাবার সম্পর্কে স্পষ্ট ধারণা থাকলে তারা সন্তানকে পুষ্টিকর খাবার প্রদান করতে পারবে। এজন্য তাদেরকে পুষ্টিকর খাবার বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, মেহেরপুর হবে উন্নয়নের জনপদ। মেহেরপুরের উন্নয়নের ইতিমধ্যে অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রয়োজন অনুযায়ী এ অঞ্চলের বিভিন্ন রাস্তা চার লেন করা হবে। মেহেরপুর শহরে শিশুদের বিনোদনের জন্য শিশু পার্ক ও চিড়িয়াখানা তৈরি করা হবে।
প্রতিমন্ত্রী আরও বলেন, যারা দেশের উন্নয়নকে বাধাগ্রস্থ করে তাদেরকে শক্ত হাতে প্রতিরোধ করতে হবে। যারা দুর্নীতি, মাদক, সন্ত্রাস ও বিভিন্ন অনিয়মের সাথে জড়িত থেকে যুব সমাজকে নষ্ট করছে তাদেরকে কোন ধরনের প্রশ্রয় দেওয়া হবে না। এ সময় তিনি অন্যায়ের সাথে জড়িতদের প্রতিহত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

মেহেরপুরের জেলা প্রশাসক আতাউল গনির সভাপতিত্বে পুলিশ সুপার এস এম মুরাদ আলি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ তৌফিকুর রহমান, মেহেরপুর সদর উপজেলা নির্বাহি অফিসার মোঃ মাসুদুল আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: অলক কুমার দাস বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক একেএম শফিউল আজম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

আমারসংবাদ/জেআই