শনিবার ২৮ মার্চ ২০২০

১৪ চৈত্র ১৪২৬

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২৭,২০২০, ১২:১৫

মার্চ ২৭,২০২০, ১২:১৫

জুমার নামাজে মুসল্লি সীমিত রাখার আহ্বান ইফাবার

করোনাভাইরাসের সংক্রমণ রোধে শুক্রবার (২৭ মার্চ) জুমার নামাজে মসজিদে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

জুমার নামাজের আগের দিন বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই আহ্বানের কথা জানানো হয়।

এতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের বিশিষ্ট আলেম-ওলামাদের পরামর্শ অনুযায়ী ২৭ মার্চের জুমআসহ সকল জামাআতে সম্মানিত মুসল্লিগণের উপস্থিতি সীমিত রাখার এবং ভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে গমন না করার আহবান ইসলামিক ফাউন্ডেশনের।

বৈশ্বিক মহামারী আকার ধারণ করা কোভিড-১৯ রোগ সংক্রমণ এড়াতে সতর্কতা হিসেবে সবাইকে অন্যদের থেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রেখে চলতে বলা হচ্ছে সরকারিভাবেই।

এটি ছোঁয়াচে রোগ বলে এর বিস্তার ঠেকাতে বৃহস্পতিবার থেকে ১০ দিনের ছুটিতে গেছে বাংলাদেশ। এই সময়ে কাউকে ঘর থেকে বের না হতে বলা হয়েছে। মানুষকে ঘরে রাখতে আইনশৃঙ্খলা বাহিনীও তৎপর রয়েছে।

যে কোভিড রোগে বিশ্বের এই পর্যন্ত ২২ হাজারের বেশি মানুষের মৃত্যু এবং প্রায় ৫ লাখ মানুষকে আক্রান্ত করেছে, তা সংক্রমণের ক্ষেত্রে কয়েকটি দেশে ধর্মীয় অনুষ্ঠানে জনসমাগমের ভূমিকা ছিল।

বৃহস্পতিবার বিকালে অনলাইনে ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে আরও পাঁচজনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বাংলাদেশে মোট ৪৪ জনের শরীরে করোনা শনাক্ত হলো।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পর পর দুই দিন দুই মুসল্লির মৃত্যুর পর রাজধানীর মিরপুরের টোলারবাগের দুটি মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ রেখেছে এলাকাবাসী।

নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জনসমাগম কমিয়ে আনতে সৌদি আরব, কুয়েতসহ বিভিন্ন দেশ অনির্দিষ্ট সময়ের জন্য মসজিদ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। অভূতপূর্ব সিদ্ধান্ত নিয়ে নামাজ বন্ধ করা হয়েছে মক্কা ও মদীনার মসজিদেও।

তবে বাংলাদেশে এখনও মসজিদ বন্ধের সিদ্ধান্ত না হলেও ঘরে বসেই নামাজ আদায়ের পরামর্শ দেওয়া হয়েছে মুসলমানদের; অন্য ধর্মের মানুষদেরও ঘরেই প্রার্থনা করতে আহ্বান জানানো হচ্ছে।

আমারসংবাদ/এসটিএমএ