Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

দাগনভূঞা স্বাস্থ কমপ্লেক্সে সিজারিয়ান সেবা চালু

দাগনভূঞা প্রতিনিধি

সেপ্টেম্বর ২৯, ২০২০, ১২:১১ পিএম


দাগনভূঞা স্বাস্থ কমপ্লেক্সে সিজারিয়ান সেবা চালু

গর্ভকালীন সময়ে সাধারনত মায়েরা সন্তান প্রবসের আগে বা পরে স্থানিয় ডাক্তারের পরামর্শে স্থানিয়ভাবে স্বাভাবিক সন্তান প্রসবের চেষ্টা করে থাকেন এবং স্থানিয়ভাবে সম্ভব না হলে এদিক ওদিক প্রাইভেট হসপিটালগুলোতে নিয়ে ছোটাছোটি করে থাকেন। বর্তমান প্রেক্ষাপটে ভিবিন্ন দালালের মাধ্যমে গর্ভকালীন মায়েরা প্রাইভেট ক্লিনিকে গিয়ে সিজারিয়ানের মাধ্যমে সন্তান প্রসব করে থাকেন। এতেকরে মা ও সন্তান দুজনের জন্যই ঝুঁকিতে থাকতে হয়। তার পাশাপাশি প্রাইভেট ক্লিনিকে গিয়ে আর্থিক লোকশানেও পড়তে হয় সাধারন মানুষদের।

গর্ভকালীন মায়েদের সর্বোচ্ছ সিকিৎসা সেবা নিশ্চিত করনের লক্ষে ফেনী জেলা সিভিল সার্জন মির মোবারক হোসেন এর নির্দেশনা ও সহযোগীতায় দাগনভূঞা উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে স্বাভাবিক সন্তান প্রসবের পাশাপাশি সিজারিয়ান সিস্টেম চালু করেছেন উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুবাইয়াত বিন করিম।

গতকাল (২৮ সেপ্টেম্বর) সোমবার দুপুরে ডা. রুবাইয়াত বিন করিম এর সার্বিক তত্ত্বাবধায়নে দাগনভূঞা উপজেলার দক্ষিন করিমপুর ৯নং ওয়ার্ডের বাসীন্দা সাউথ প্রবাসী আদুল আউয়াল সোহেল এর স্ত্রী শামীমা আক্তার এর সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করিয়েছেন সার্জন ডা. চম্পা রানিকুন্ড ও ওটি সহযোগী ডা. জুলফিকার হাসান বাপ্পি।

এদিকে শামীমা আক্তার এর ভাসুর ঈদুল হক সোহাগ জানান, দাগনভূঞাবাসীর জন্য এটি একটি বড় পাওয়া। তিনি আরও জানান, উপজেলা স্বাস্থ কমপ্লেক্স কেন্দ্রিক সিজারিয়ান সিস্টেম চালুতে তারা খুব আনন্দিত। এর মাধ্যমে উপজেলাবাসী অনেক উপকৃত হবে বলে তিনি জানান।

দাগনভূঞা উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুবাইয়াত বিন করিম সকালের সময় প্রতিনিধিকে জানান, আমাদের সামর্থের সিমাবদ্ধতা সত্বেও দাগনভূঞা বাসীর সর্বোচ্ছ সিকিৎসা সেবা নিশ্চিত করনে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

আমারসংবাদ/কেএস