সোমবার ০৬ এপ্রিল ২০২০

২৩ চৈত্র ১৪২৬

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১৪,২০২০, ০৩:২৭

মার্চ ১৪,২০২০, ০৩:২৭

’নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে প্রতি রোববার বৈঠক’

বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন বলেছেন, নিত্যপণ্যের মূল্য সহনীয় ও অস্বাভাবিক মজুদ ঠেকাতে বাণিজ্য মন্ত্রণালয়ের ২৮টি মনিটরিং টিম কাজ করছে। তারপরও সন্তুষ্টি হতে পারি না। কারণ বাজারে নিত্যপণ্যের মূল্য স্বাভাবিক হচ্ছে না।

তাই আমদানি থেকে শুরু করে পাইকারি ও খুচরা মূল্য মনিটরিং করবে বাণিজ্য মন্ত্রণালয়। এই লক্ষে, প্রতি সপ্তাহে রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের নিজ কক্ষে সংশ্লিষ্টদের নিয়ে পণ্যের মূল্য তদারকির কার্যক্রম পরিচালনা করা হবে।

পণ্যের মূল্য যাতে সহনীয় পর্যায়ে আসে। মানুষ যাতে ভালো থাকে সে জন্য রজমান মাস এমনকি সারা বছর এ কাজ করা হবে।

শনিবার (১৪ মার্চ) দুপুরে রাজধানীর কাওরানবাজারে টিসিবি ভবনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে রোববার 'বিশ্ব ভোক্তা-অধিকার দিবস ২০২০’ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এসময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অন্য শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাণিজ্য সচিব বলেন, আমি চেষ্টা করছি একটা অ্যাপস তৈরি করার জন্য। এই অ্যাপসের মাধ্যমে আমরা এক জায়গায় বসে টের পাব যে শ্যামবাজারে, মৌলভীবাজারে কি ঘটছে। অ্যাপস তৈরি করার জন্য দায়িত্ব দিয়েছি একটি প্রতিষ্ঠানকে। আমরা আশা করি পবিত্র রমজান মাসে মানুষ কষ্ট পাবে এটা হতে পারে না। যেখানে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি আরও জানান, আসন্ন রমজান মাস উপলক্ষে টিসিবির অন্যান্য বারের চেয়ে ১০-১৫ গুণ সক্ষমতা বাড়ানো হয়েছে। যা সর্বকালের রেকর্ড। যাতে সবাই কম দামে নিত্য প্রয়োজনীয় পণ্য পায়।

বাবলু কুমার সাহা বলেন, বঙ্গবন্ধু শেষখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশ্যে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস-২০২০ উৎসর্গ করে উদযাপন করা হবে। এবারে দিবসের প্রতিপাদ্য হচ্ছে-মুজিববর্ষেও অঙ্গীকার-সুরক্ষিত ভোক্তা অধিকার। বিশ্ব্ ভোক্তা দিবস উপলক্ষ্যে একযোগে কেন্দ্রীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হবে।

আমারসংবাদ/জেএ/এআই