Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

শাবিপ্রবিতে তিনদিনব্যাপি সিআরটিসির ক্লাইন্ট সামিট শুরু

শাবিপ্রবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০৭:২৬ এএম


শাবিপ্রবিতে তিনদিনব্যাপি সিআরটিসির ক্লাইন্ট সামিট শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিভিল এন্ড ইনভারমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সেন্টার ফর রিসার্চ টেস্টিং এন্ড কনসালটেন্সি (সিআরটিসি) উদ্যোগে তিনদিনব্যাপি ‘ক্লাইন্ট সামিট ২০২০’ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশবিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ সময় সিইই বিভাগের সিআরটিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আজিজুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অ্যাপ্লাইড সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ, সিআরটিসির পরিচালক অধ্যাপক ড. মো. জহির বিন আলম ও শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহ্বায়ক ও সিআরটির সম্বনয়কারী ড. মো. ইমরান কবির।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সিআরটিসি মূলত বিভিন্ন ধরণের নির্মাণ সামগ্রী যেমন সিমেন্ট, বালু, পাথরসহ রাস্তার বেজ নির্মাণের সামগ্রীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা আসছে। আর এ পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট প্রদান ও কাজ নেওয়া হয় অনলাইনে। যেখানে ঘরে বসেই গ্রাহকেরা এ সেবা নিতে পারবেন। অসাধু উদ্দেশ্যে নকল রিপোর্ট বা রিপোর্টে পরিবর্তন সংক্রান্ত জালিয়াতি প্রতিরোধ করা সিইই সিআরটিসির মূল উদ্দেশ্য।

বক্তারা আরো বলেন, আমাদের টেস্টের পর রিপোর্টে স্বতন্ত্র কোড ব্যবহার করা হয়। এর পাশাপাশি কিউআর কোড দেয়ার ফলে স্মার্টফোনের সাহায্যে স্ক্যান করে অথবা ওয়েবসাইটে রিপোর্ট যাচাই বাছাই করার সুযোগ রয়েছে। এতে অসাধু উদ্দেশ্যে নির্মাণের রিপোর্ট পরিবর্তন জালিয়াতি রোধ করা সম্ভব হবে। অনলাইনে অত্যাধুনিক প্রযুক্তি সেবার অধীনে এ সেবা দেশ বিদেশের যেকোন স্থান থেকে গ্রাহকেরা নিতে পারবেন। যেখানে কাজের জন্য সিআরটিসি কনসালটেন্সি প্রদানে এক্সপার্টও নিয়োজিত করে থাকে।

আমারসংবাদ/কেএস