শুক্রবার ২৯ মে ২০২০

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ০২,২০২০, ০৮:৫৩

এপ্রিল ০২,২০২০, ০৯:৪৪

ঢাকা কলেজের অনলাইন ক্লাসের প্রশংসায় শিক্ষামন্ত্রী

 

করোনা ভাইরাসের প্রভাবে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনে ক্লাসের সুযোগ থাকলেও উচ্চমাধ্যমিক শ্রেনীর শিক্ষার্থীদের জন্য কোন ক্লাসের ব্যবস্থা এখনও হয়নি। এই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে অনলাইনে ক্লাসের ব্যবস্থা করেছে ঢাকা কলেজ প্রশাসন৷

দেশে এটিই প্রথম কোন শিক্ষা প্রতিষ্ঠান যেটি অনলাইনে উচ্চমাধ্যমিক শ্রেনীর শিক্ষার্থীদের ক্লাসের ব্যবস্থা করেছে৷ ইতিমধ্যে সাড়াও মিলেছে। প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী সারাদেশ থেকে এই ক্লাসগুলো দেখছে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) অনলাইনের তিনটি ক্লাস প্রায় ত্রিশ হাজার শিক্ষার্থী দেখেছে। সঙ্কটের এই মুহূর্তে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এগিয়ে আসায় ঢাকা কলেজের শিক্ষকদের প্রশংসা করেছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবার কলেজের ফেসবুক পেইজে (facebook.com/dhakacollege1841) দেখা গেছে ব্যাপক শিক্ষার্থী অংশ নিয়েছে অনলাইন ক্লাসগুলোতে। বৃহস্পতিবার বিকাল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত তিন ঘন্টায় তিনটি অনলাইন ক্লাস হয়েছে। সেখানে ঢাকা কলেজের পদার্থ বিজ্ঞানের সহকারী অধ্যাপক ড.মোমানুল ইসলাম উচ্চমাধ্যমিকের পদার্থবিদ্যার তাপ ও তাপমাত্রার ধারণা বিষয়ে ক্লাস নেন।

এরপর উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান উদ্ভিদবিদ্যার পুং ও স্ত্রী গ্যামিটোফাইটের বিকাশ বিষয়ে ক্লাস নেন এবং প্রতিষ্ঠানের তথ্য ও প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগ্রামার মো. ইয়াসিন তানভীর উচ্চমাধ্যমিকের আইসিটির html এর ধারনা, পেইজ গঠন, টেক্সট ফরম্যাট, ট্যাগ ইত্যাদি বিষয়ে ক্লাস নেন।

এর আগে গতকাল বুধবার উদ্বোধনী ক্লাসে গনিত বিভাগের অধ্যাপক অখিল চন্দ্র বিশ্বাস ও তথ্য ও প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগ্রামার মো. ইয়াসিন তানভীর ক্লাস নেন। এই ক্লাস আগামী ৯ এপ্রিল পর্যন্ত চলবে।

এরপর ছুটি বৃদ্ধি করা হলে অনলাইন ক্লাসও বাড়ানো হবে বলে নিশ্চিত করেছে কলেজ প্রশাসন। কলেজ প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে শিক্ষক শিক্ষার্থী সহ অনেকে।

অনলাইনে ক্লাসের বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, এটি সম্পূর্ন আমাদের ব্যক্তিগত উদ্যোগ৷ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাসায় অবস্থান করছেন৷ আমরা চিন্তা করলাম যদি অনলাইনে ক্লাসের ব্যবস্থা করি তাহলে অন্তত শিক্ষার্থীরা উপকৃত হবে৷ পরে কয়েকজন শিক্ষকের সাথে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নেই৷ অনলাইনে শিক্ষার্থীরা প্রতিদিন তিনটা ক্লাস করার সুযোগ পাবে৷ ক্লাসগুলো ঢাকা কলেজের অফিসিয়াল ফেসবুক পেজে এবং ইউটিউবে পাওয়া যাবে৷

এই উদ্যোগে শুধু ঢাকা কলেজের শিক্ষার্থী নয় সারাদেশের উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীরা উপকৃত হবে। ইতিমধ্যে আমার সঙ্গে শিক্ষামন্ত্রীর কথা হয়েছে। তিনি এই উদ্যোগের ভূয়সী প্রশংসাও করেছেন।

তিনি বলেন, যেহেতু করোনার প্রভাবে সারাদেশে চলাচল সীমিত করা হয়েছে তাই যে সমস্ত শিক্ষক ঢাকা কলেজের শিক্ষকদের আবাসিক ভবনে থাকেন বা ঢাকা কলেজের আশেপাশের বাসায় থাকেন সেই সমস্ত শিক্ষাকরাই এই ক্লাসগুলো নিবেন৷

প্রসঙ্গত, গত মঙ্গলবার (৩১,মার্চ) রাতে ঢাকা কলেজের ভেরিফায়েড ফেজবুক পেজে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, পয়লা এপ্রিল থেকে ঢাকা কলেজের ফেসবুক পেইজে (facebook.com/dhakacollege1841) এই অনলাইন ক্লাস কার্যক্রম শুরু হচ্ছে।

বিজ্ঞপ্তিতে প্রথমে শুধু ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির সকল ছাত্রকে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হলেও পরে দেশের সকল উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়।

আমারসংবাদ/জেআই