বৃহস্পতিবার ০৪ জুন ২০২০

২১ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ০৫,২০২০, ১১:০২

এপ্রিল ০৫,২০২০, ১১:০২

এবার এসএমএসে এসএসসির ফল পাবেন শিক্ষার্থীরা

এবারের যশোর শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা এসএমএসে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানতে পারবে। শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইলে এসএমএস করে পাঠানো হবে।

কেন্দ্রীয়ভাবে ফল প্রকাশের পর শিক্ষার্থীদের সরবরাহকৃত মোবাইল নম্বরে তাদের মাধ্যমিকের ফল বিনা খরচে পৌঁছে যাবে।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, এসএসসি পরীক্ষার্থীদের অভিভাবকের মোবাইল নম্বর যশোর বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে আপলোড করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

আমরা আমাদের বোর্ডের ওয়েবসাইটের ইনস্টিটিউট প্যানেল ওপেন রেখেছি। ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইল নম্বরগুলো এন্ট্রি করতে পারবে।

আগামী ৩০ এপ্রিলে মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের এসএসসি শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইল নম্বর এন্ট্রি করতে যশোর বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান অধ্যাপক রুদ্র।

তিনি বলেন, বেশিরভাগ শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইল নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রয়েছে। এরপরেও কোনো শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বর না থাকলে ওই শিক্ষার্থী যে মোবাইল নম্বর সরবরাহ করবে সেটিতেই ফল পাঠানো হবে।

যদি শতভাগ শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বর না-ও পাওয়া যায়, আমরা যতজনের পাব ততজনের ফলই ওই নম্বরে পাঠাব।

তবে যশোর বোর্ড ছাড়া অন্য কোনো বোর্ড এমন উদ্যোগ নেয়নি বলেও খোঁজ নিয়ে জানা গেছে।

সব পরিস্থিতি বিবেচনা করে এবারের এসএসসির ফল প্রকাশে বিলম্ব হতে পারে জানিয়ে অধ্যাপক জিয়াউল বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ফলাফল প্রস্তুত করতে অন্তত ২০ দিন সময় লাগবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসির ফল ঘোষণা করা হয়। সেই হিসেবে মে মাসের প্রথম সপ্তাহে মাধ্যমিকের ফল ঘোষণা হতে পারে।

আমারসংবাদ/এআই