বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০

১৯ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২৬,২০২০, ০১:৪৩

মার্চ ২৬,২০২০, ০১:৪৩

করোনাভাইরাসে পুরুষের মৃত্যুঝুঁকি যে কারণে বেশি

 

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারী নভেল করোনাভাইরাসে মৃত ও গুরুতর আক্রান্তদের সংখ্যা বিশ্লেষণ করে নারীদের চেয়ে পুরুষরা বেশি মৃত্যু ঝুঁকিতে রয়েছে। পুরুষদের মৃত্যুঝুঁকি বেশি হওয়ার পেছনে সাধারণভাবে দুর্বল শারিরীক পরিস্থিতির সঙ্গে ধূমপান ও মদ্যপানের মতো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অভ্যাসগুলোকে দায়ী করছেন বিশ্লেষকরা।

কেন নারীদের চেয়ে পুরুষদের মৃত্যু বেশি হচ্ছে তা খুঁজে দেখতে ২০ মার্চ পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাসে আক্রান্ত ২০টি দেশের সরকারিভাবে প্রকাশিত ডেটা বিশ্লেষণ করেছে সিএনএন।

এক্ষেত্রে বিশ্বস্বাস্থ্যে লিঙ্গ অসমতার গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল হেলথ ফিফটি/ফিফটির সহযোগিতা করেছে।

সিএনএন বলছে, এই দেশগুলোর মধ্যে মাত্র ৬টি দেশ- চীন, ফ্রান্স, জার্মানি, ইরান, ইতালি, ও দক্ষিণ কোরিয়া- করোনাভাইরাসে মৃত ও আক্রান্তের লিঙ্গভিত্তিক তথ্য দিয়েছে। আরও ৭টি দেশ শুধু আক্রান্তের লিঙ্গভিত্তিক তথ্য দিতে দিয়েছে। বাকিগুলোর কোনো লিঙ্গভিত্তিক তথ্য নেই এবং প্রাপ্ত সব তথ্যও সামগ্রিক নয়।

ইতালিতে কভিড-১৯ আক্রান্তদের মধ্যে প্রায় ৬০ শতাংশই পুরুষ, আর মৃতদের মধ্যে ৭০ শতাংশেরও বেশি পুরুষ। দক্ষিণ কোরিয়াতে কভিড-১৯ রোগে মোট মৃত্যুর ৫৪ শতাংশই পুরুষ বলে জানাচ্ছে সিএএন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বজুড়ে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৩০৪ জনে। আক্রান্ত ৪ লাখ ৭২ হাজার ৩৩৭ জন।

আমারসংবাদ/জেআই