মঙ্গলবার ০৭ জুলাই ২০২০

২২ আষাঢ় ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ০১,২০২০, ১০:০২

জুলাই ০১,২০২০, ১০:০৩

ভ্যাকসিন নিয়ে ড. ফাউচির ভয়ঙ্কর দুঃসংবাদ

এবার করোনার কার্যকর ভ্যাকসিন নিয়ে ভয়ঙ্কর দুঃসংবাদ দিলেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজ-এ প্রধান ড. অ্যান্থনি ফাউচি।

তিনি বললেন, এই মুহূর্তে আমরা নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পেয়ে যাব তার কোনো নিশ্চয়তা নেই। আমেরিকানরা যদি প্রাণঘাতী এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে না পারে তাহলে দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হতে পারে।

তিনি এও বলেন, এই দেশে সবার জন্য একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনর প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল এবং পশ্চিমাঞ্চলীয় ১৬টি রাজ্যে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হচ্ছে। ফাউচির দেয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, অ্যারিজোনা, টেক্সাস এবং ক্যালিফোর্নিয়াতে বর্তমানে সবচেয়ে বেশি করোনা রোগী পাওয়া যাচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুসারে, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ২৭ হাজার এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষের। গত কয়েকদিন ধরে ক্যালিফোর্নিয়া, টেক্সাসসহ কয়েকটি অঙ্গরাজ্যে দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ফলে মহামারি মোকাবিলায় দেশটির বিভিন্ন পদক্ষেপ পর্যালোচনায় বাধ্য হয়েছে স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসন।

আমেরিকানদের মধ্যে মাস্ক না পরা কিংবা সামাজিক দূরত্ব না মেনে চলার প্রবণতায় ফাউচি সতর্ক করে বললেন, ‘স্পষ্ট কথা হচ্ছে, আমরা এখনও নিয়ন্ত্রণের মধ্যে আসিনি।’ সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন।

আমারসংবাদ/জেডআই