বুধবার ২৮ অক্টোবর ২০২০

১৩ কার্তিক ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ২৪,২০২০, ০৯:০০

সেপ্টেম্বর ২৪,২০২০, ০৯:০০

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় ভারতের বিলকিস

প্রতিবছর আমেরিকার বিশ্ব সেরা ম্যাগাজিন টাইম প্রভাবের বিচারে একশোর তালিকা প্রকাশ করে। এবারও এই তালিকায় পাঁচ জন ভারতীয় জায়গা পেয়েছেন।

কিন্তু, বিস্ময়কর হল বিরাশি বছরের বৃদ্ধা বিলকিস এর এই তালিকায় জায়গা পাওয়াটা। নাগরিকত্ব সংশোধনী বিল বা সিএএ বিরুদ্ধে শাহিনবাগ আন্দোলনের মুখ ছিলেন এই বিরাশি বছরের মানুষটি। একহাতে জপের তসবি অন্য হাতে ভারতের জাতীয় পতাকা নিয়ে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত সরব থাকতেন তিনি সিএএ'র বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্যে। নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে তীব্র ভাষায় তার সমালোচনা নজর কেড়েছিল সকলের।

কে জানতো বেশ কয়েক হাজার কিলোমিটার দূরত্বে টাইম ম্যাগাজিনও নজর রেখেছে শাহিনবাগের দাদিমার দিকে। তাই, বিলকিস আজ একশো প্রভাবশালীর তালিকায়।

এছাড়াও ভারত থেকে আর যে চারজন এই তালিকায় জায়গা পেয়েছেন তারা হলেন- নরেন্দ্র মোদি, আয়ুষ্মান খুরানা, সুন্দর পিচাই ও রবীন্দ্র গুপ্ত। মোদির পরিচয় নতুন করে দেওয়ার নেই। ভারতের পলিটিকাল আইকন হলেন মোদি। সুন্দর পিচাই গুগল ও আলফাবেটের সি ই ও। আয়ুষ্মান খুরানা বলিউডের হার্ট থ্রব। রবীন্দ্র গুপ্ত দীর্ঘদিন কাজ করছেন এইচ আই ভি বা এইডস নিয়ে।

টাইমস ম্যাগাজিন ব্যক্তির জনমানসে প্রভাবের ইনডেক্স অনুযায়ী তালিকাটি তৈরি করে। বার্ষিক এই তালিকায় শুধু বিলকিসের অন্তর্ভুক্তিই সারা বিশ্বের নজর টানছে।

আমারসংবাদ/কেএস