Amar Sangbad
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪,

করোনায় ‘মৃত্যু’ আরও ভয়ঙ্কর হতে পারে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ২৬, ২০২০, ১০:৩৭ এএম


করোনায় ‘মৃত্যু’ আরও ভয়ঙ্কর হতে পারে: জাতিসংঘ

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যু সংখ্যা আরও ভয়ঙ্কর হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখনই সাবধান না হলে এ সংখ্যা দ্রুত ২০ লাখে দাঁড়াতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) এক ব্রিফিংয়ে এ কথা বলেন জাতিসংঘের জরুরি কর্মসূচির প্রধান ডা. মাইক রায়ান।

তিনি জানান, কার্যকরভাবে কোনো ভ্যাকসিনের ব্যাপক ব্যবহারের আগেই এ সংখ্যা ২০ লাখে পৌঁছাতে পারে। মহামারিটি রোধে একযোগে ব্যবস্থা নেয়া না হলে এই সংখ্যা আরো বেশি হতে পারে বলেও জানান তিনি।

চীনে করোনাভাইরাস (কোভিড-১৯) আবিষ্কার হওয়ার পর প্রায় নয় মাসে এ ভাইরাসে মৃত্যুর সংখ্যা প্রায় ১০ লাখে পৌঁছেছে উল্লেখ করে ডা. মাইক বলেন, আমরা যদি কার্যকর ব্যবস্থা গ্রহণ না করি তবে আপনি যে সংখ্যা সম্পর্কে কথা বলছেন তা কেবল কল্পনাযোগ্যই নয়, তবে দুর্ভাগ্যজনকভাবে এবং দুঃখের বিষয় যে এটি অবশ্যম্ভাবী।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯ লাখ ৯৩ হাজারের বেশি (প্রায় ১০ লাখ) মানুষের প্রাণহানি ঘটেছে। আক্রান্ত হয়েছে তিন কোটি প্রায় ২৮ লাখ মানুষ।

এদিকে গত কয়েকদিনে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার ‘সেকেন্ড ওয়েভ’ বা দ্বিতীয় দফা সংক্রমণ। ইউরোপসহ পৃথিবীর অনেক দেশে শীত পড়া শুরু করেছে। সেসব দেশে করোনার সংক্রমণও বেড়ে চলেছে। অনেক দেশ নতুন করে গোটা দেশ লকডাউন করে দেয়ার কথা ভাবছে।

আমারসংবাদ/জেডআই