সোমবার ১৯ অক্টোবর ২০২০

৪ কার্তিক ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৭,২০২০, ০৩:৪৬

অক্টোবর ১৭,২০২০, ০৩:৪৬

পাকিস্তান সরকারের প্রশংসায় রাহুল গান্ধী

করোনাভাইরাস নিয়ন্ত্রণে পাকিস্তান সরকারের ভূমিকা প্রশংসনীয় বলে মনে করেন ভারতে বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। ভারত সরকারের চেয়ে পাকিস্তান সরকার করোনাভাইরাসের সংক্রমণ ভালোভাবে নিয়ন্ত্রণ করছে বলেন জানান তিনি।

জিও নিউজের খবরে জানা যায়, রাহুল গান্ধী স্থানীয় সময় গতকাল শুক্রবার (অক্টোবর ১৬) বলেন, পাকিস্তান ও আফগানিস্তান ভারতের তুলনায় করোনা সংক্রমণ পরিস্থিতি ভালোভাবে নিয়ন্ত্রণ করতে পারছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থাবিষয়ক গ্রাফ নিয়ে কথা বলেন রাহুল।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ১০.৩ শতাংশ, আফগানিস্তান ৫ শতাংশ ও শ্রীলঙ্কা ৪.৬ শতাংশ অর্থনৈতিক সংকোচনের মুখে পড়বে। ইন্ডিয়া টুডের বরাত দিয়ে জিও টিভির ওই খবরে বলা হয়, আইএমএএফের এক প্রতিবেদন শেয়ার করেন রাহুল গান্ধী। আইএএফএফের সাম্প্রতিক ওই প্রতিবেদনে বলা হয়, যতটা আশঙ্কা করা হয়েছিলো, বিশ্বের অর্থনৈতিক সংকট ততটা ভয়াবহ হবে না। তবে বৈশ্বিক জিডিপি ৪ দশমিক ৪ শতাংশ কমতে পারে।

আইএমএফ আরও বলছে, ভারত, স্পেন, ইতালি ২০২০ সালে অর্থনৈতিকভাবে যে ক্ষতির মুখে পড়বে, তা দ্বিসংখ্যাবিশিষ্ট হবে। যুক্তরাজ্যে অর্থনৈতিক সংকোচন হবে ৯ দশমিক ৮ শতাংশ।