রবিবার ০৫ এপ্রিল ২০২০

২২ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৪,২০২০, ০৪:১৪

মার্চ ১৪,২০২০, ০৪:১৪

ক্যান্সারসহ ৯ রোগের ঝুঁকি বাড়ায় ধূমপান

ধূমপান শরীরে জন্য মারাত্নক ক্ষতির। ধূমপানের ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

পরিসংখ্যান গবেষণা সংক্রান্ত সংস্থা ‘ওয়ার্ল্ডমিটার’ একটি সীমিক্ষা থেকে জানা যায়, অনেকের ১২-১৭ বছর বয়স থেকেই শুরু হয়ে ধূমপান করা।

ধূমপানের ফলে শরীরের বিভিন্ন রকম ক্ষতির কথা আমরা অনেকেই জানি। প্রতিনিয়ত ধূমপানের ফলে শ্বাস-প্রশ্বাসের কষ্ট থেকে  ক্যান্সারে আক্রান্ত হয়ে অনেক মানুষের মৃত্যু হচ্ছে।

সারাবিশ্বে কয়েকটি দেশ আছে যারা সিগারেটের পেছনে কয়েক বিলিয়ন খরচ করে ফেলেছে। তার মধ্যে চীন সবার প্রথমে। এর পরেই আছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া ও ইন্দোনেশিয়া।

আসুন জেনে নেই ধূমপানের ফলে যেসব রোগের ঝুঁকি বাড়ে-

১. অতিরিক্ত ধূমপানের ফলে ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি প্রায় ৯০ শতাংশ বেড়ে যায়। বেশির ভাগ নারীরা প্রতি বছর ফুসফুসের  ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে।

২. মাত্রাতিরিক্ত ধূমপানের ফলে হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের ক্যান্সারের সমস্যা বাড়িয়ে তোলে। এছাড়াও আরও অনেক শারিরীক সমস্যার ঝুঁকি বাড়ে।

৩. দিনে ৫টি করে সিগারেট খেলে খুব তাড়াতাড়ি আপনি কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হবেন। এর ফলে হার্টের রক্তনালীগুলো সংকীর্ণ হয়ে যায়। যার জন্য হার্টবিট বেড়ে যায় ও ব্লাড প্রেসারও বেড়ে যায়।

৪. অতিরিক্ত ধূমপানের ফলে হাপানির সমস্যা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়।

৫. ধূমপানের ফলে শুধু যে ফুসফুসের  ক্যান্সার হয় এমন নয়। শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে ক্যান্সার। নিয়মিত ধূমপান করলে লিভার, রক্ত, গলদেশ, খাদ্যনালী, কিডনি, স্বরনালী, পেট, ফুসফুস, ব্রঙ্কাসে ক্যান্সার হতে পারে।

৬. গর্ভবতী নারীদের কখনোই ধূমপান করা উচিত না। কারণ এর ফলে সন্তান প্রসবের সময় নানান সমস্যা দেখা দেয়। এছাড়াও সন্তান মৃত অবস্থায় জন্ম নিতে পারে।

৭. অতিরিক্ত ধূমপানের ফলে পুরুষের শুক্রানুতে দেখা যায় নানান সমস্যা। যার ফলে গর্ভধারণের সমস্যা বেড়ে যায়।

৮. অতিরিক্ত ধূমপানের ফলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে।

৯. দাঁত পরিষ্কার রাখা খুবই জরুরি। ধূমপান করলে মুখের ব্যাকটেরিয়া সারা শরীরে প্রবাহিত হয়। যা পুরুষাঙ্গের ধমনির ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। এছাড়া ধূমপানের ফলে দাঁতে দেখা যায় বিভিন্ন সমস্যা।

তথ্যসূত্র: জিনিউজ

আমারসংবাদ/এআই