Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

পলাশ উপস্বাস্থ্যকেন্দ্রে টাকা ছাড়া মিলছে না ওষুধ

মো. তারেক পাঠান, পলাশ (নরসিংদী)

ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৮:০৪ পিএম


পলাশ উপস্বাস্থ্যকেন্দ্রে টাকা ছাড়া মিলছে না ওষুধ

নরসিংদীর পলাশ উপজেলার গ্রামীণ জনপদে স্বাস্থ্য সেবার জন্য নির্মিত উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে টাকা ছাড়া মিলছে না প্রয়োজনীয় ওষুধ। প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ সংগ্রহ করতে গিয়ে রোগীদের দিতে হচ্ছে ৫০ থেকে ১০০ টাকা।

এছাড়া অধিকাংশ স্বাস্থ্যকেন্দ্রগুলোতে নিয়মিত পাওয়া যায়না ডাক্তারদের। যার ফলে গরিব অসহায় রোগীদের চিকিৎসাসেবায় ভুগান্তি পোহাতে হচ্ছে।

গত মঙ্গলবার সকালে সরেজমিন উপজেলার চরসিন্দুর ইউনিয়নের সুলতানপুর গ্রামে অবস্থিত উপস্বাস্থ্যকেন্দ্রে গিয়ে দেখা যায় এমন চিত্র। ওই ইউনিয়নের হতদরিদ্র প্রায় ৩০ হাজার বাসিন্দাদের চিকিৎসাসেবার জন্য উপস্বাস্থ্যকেন্দ্রই একমাত্র ভরসা। যাতায়াতের তেমন সুব্যবস্থা না থাকায় অনেকেরই ইউনিয়নের উপস্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিতে হয়।

কেন্দ্রের চিকিৎসা নিতে আসা অধিকাংশ রোগীর অভিযোগ, তাদের অনেককেই প্রয়োজনীয় ওষুধ নিতে গিয়ে ওষুধ বিতরণকারীকে টাকা দিতে হচ্ছে।

এছাড়া কেন্দ্রের নিয়মিত দায়িত্বরত ডাক্তারও ঠিকমতো পাওয়া যায় না। অনেক সময় রোগীদের ফার্মাসিস্ট বা নার্সদের শরণাপন্ন হয়ে চিকিৎসা নিতে হয়।

সুলতানপুর গ্রামের ইব্রাহিম মিয়া নামে এক রোগী জানান, সকালে স্বাস্থ্য কেন্দ্রে জ্বর-ঠাণ্ডার ওষুধ নিতে এলে ওষুধ বিতরণকারী মাজহারুল নামে এক ব্যক্তি ১০০ টাকা চায়। পরে টাকা দিয়ে ওষুধ নিয়ে যাই।

শুনেছি অনেকেরই এখান থেকে টাকা দিয়ে ওষুধ নিতে হয়। ওই গ্রামের মানছুরা বেগম নামে এক নারী বলেন, স্বাস্থ্যকেন্দ্র থেকে টাকা দিলে চাহিদা অনুযায়ী ওষুধ দেয়।

টাকা না দিলে ওষুধ শেষ হয়ে গেছে বলে ফিরিয়ে দেয়া হয়। একপর্যায়ে বাধ্য হয়ে টাকা দিয়েই রোগীদের ওষুধ নিতে হয়।

এসব বিষয়ে চরসিন্দুর ইউনিয়নের উপস্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বরত ওষুধ বিতরণকারী মাজহারুল ইসলাম ভূঁইয়া বলেন, টাকা নিয়ে ওষুধ বিতরণের বিষয়টি সঠিক নয়। অনেক সময় রোগীরা ওষুধ নিতে এসে খুশি হয়ে কয়েক টাকা বকশিশ দিয়ে যায়।

এসব বিষয়ে কথা বলতে চরসিন্দুর ইউনিয়নের উপস্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বরত ডাক্তার রাবেয়া বসরীর সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এদিকে এ বিষয়ে পলাশ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আল-বেলালকে একাধিকবার মোঠেফোনে কল দিলে ও তিনি ফোন রিসিভ করেননি।

আমারসংবাদ/এমএআই