বুধবার ২১ অক্টোবর ২০২০

৫ কার্তিক ১৪২৭

ই-পেপার

বিনোদন প্রতিবেদক

প্রিন্ট সংস্করণ

সেপ্টেম্বর ২৯,২০২০, ০১:২৯

সেপ্টেম্বর ২৯,২০২০, ০১:২৯

‘মন দরজা’য় মোশাররফ-মম

মেধাবী নাট্যকার ও নাট্যপরিচালক সাগর জাহানের নির্দেশনায় বিশেষ নাটক ‘মন দরজা’য় অভিনয় করেছেন সময়ের জনপ্রিয় দুই নন্দিত অভিনয়শিল্পী মোশাররফ করিম ও জাকিয়া বারী মম।

গেলো রবি ও সোমবার রাজধানীর উত্তরার বিভিন্ন লোকেশনে নাটকটির দৃশ্যধারণে অংশ নিয়েছেন তারা দু’জন। কিছুদিন আগেও মোশাররফ করিম ও মম একটি ওয়েব সিরিজে একসঙ্গে কাজ করেছেন।

তবে সেটি অন্য একজন পরিচালকের নির্দেশনায়। সাগর জাহান রচিত এই গল্পটি নিয়ে মোশাররফ করিম একটু বেশিই আশাবাদী। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে মোশাররফ করিম বলেন,‘ সাগরের নির্দেশনায় আমি অনেক নাটকে কাজ করেছি এবং অধিকাংশ নাটকে অভিনয়ের জন্য অনেক সাড়া পেয়েছি আমি। যে কারণে দু’জনের প্রচেষ্টাই অনেক সফল। মন দরজা নাটকটির গল্প অনেক রসহস্যময় গল্প। গল্পটির মধ্যে অনেক বাঁক আছে।

এই গল্পে মানুষের ভেতরের অন্বেষণ আছে, মানুষের ভেতরটাকে খুঁজে বের করার অন্বেষণ আছে। আমার নিজের লেখা একটি গান আছে, সেই গানের সঙ্গে এই গল্পটাও অনেকটা মিলে যায়। গানটি হলো খোলেনা খোলেনা, খোলা মনের শেষ দরজা তালা সরলে মিলে।

আমরা প্রায়ই মনেকরি লোকটা খুব খোলা, সহজ। কিন্তু খোলা মনেরও একটা শেষ দরজা আছে। যেটাকে খোলা বলছি তারও একটা গোপনীয়তা আছে, একটা দরজা আছে। তো আসলে সেই দরজার শেষ নাই। এই গল্পে সেই অন্বেষণটাই আছে।

আর এ নাটকে আমার সহশিল্পী মম, নিঃসন্দেহে খুব ভালো অভিনেত্রী। তার সঙ্গে আমি বেশকিছু নাটকে অভিনয় করেছি। তার সঙ্গে অভিনীত দু’-একটি নাটক বেশ স্মরণীয়ও বটে। ভবিষ্যতে আরো অনেক ভালো কাজ করবে। আমি নিজেই তার সঙ্গে অভিনয় আগ্রহী।’

জাকিয়া বারী মম বলেন, ‘সাগর জাহান ভাই একজন পরিচালক হিসেবে অনেক গুছানো একজন পরিচালক। একটি নাটক নির্মাণের পূর্বপ্রস্তুতি এবং নির্মাণকালে যতো ধরনের আয়োজন তার পূর্ণ প্রস্তুতি নিয়ে তিনি নাটক নির্মাণ করেন। তার নির্দেশনাতে আমি বেশ কিছু নাটকে অভিনয় করেছি।

তার গল্প বলার ধরণটা সত্যিই অন্যরকম, খুব সহজেই আলাদা করা যায় যে এটি সাগর জাহানের নাটক। তার নির্দেশনায় আমার অভিনীত প্রত্যেকটি নাটকই দর্শক পছন্দ করেছেন। মূল কথা, তার সঙ্গে এতো চমৎকার বোঝাপড়া হয়ে গেছে যে, ভীষণ স্বাচ্ছন্দ্যতা নিয়ে কাজ করি আমি।

আর আমার সহশিল্পী মোশাররফ ভাই সম্পর্কে শুধু একটি কথাই বলবো, তা হলো আমার কাছে মোশাররফ করিমই অভিনেতা এবং তারপরে তার সম্পর্কে আরো অনেক কিছু বলা যায়। কিন্তু বারবার এটাই বলতে ভালোলাগে তিনিই অভিনেতা।’

সাগর জাহান জানান ‘মন দরজা’ নাটকটি শিগগিরই একটি স্যাটেলাইট চ্যানেলে এবং পরবর্তীতে একটি ইউটিউব চ্যানেলে প্রচার হবে। সাগর জাহানের নির্দেশনায় মোশাররফ করিম ও মম সর্বশেষ অভিনয় করেছেন ‘বনলতা ও জোনাকীর গল্প’ নাটকে।

আমারসংবাদ/এসটিএম