শুক্রবার ০৭ আগস্ট ২০২০

২২ শ্রাবণ ১৪২৭

ই-পেপার

আমারসংবাদ ডেস্ক

জুলাই ২০,২০২০, ১০:০২

জুলাই ২০,২০২০, ১০:০২

আরব আমিরাতের মহাকাশযান মঙ্গল গ্রহের পথে (ভিডিও)

প্রথমবারের মতো আরব দেশগুলোর মধ্য থেকে বিশ্বের কোনো দেশ হিসেবে মঙ্গলগ্রহে অভিযান পরিচালনা শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত।

সোমবার (২০ জুলাই) স্থানীয় সময় ৬টা ৫৮ মিনিটে আমিরাতি এক নারীর নেতৃত্বে জাপানের তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে ‘হোপ মিশন’ বা ‘অমল’ নামে অভিযানটি শুরু হয়।

এর মধ্য দিয়ে বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের তালিকায় প্রবেশ করলো মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত।

এর আগে তালিকাটিতে স্থান করে নিয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ভারত। আমিরাত সরকার জানিয়েছে, মঙ্গল গ্রহের দিকে এরই মধ্যে অমল তার যাত্রা শুরু করেছে।

আমিরাত মঙ্গল মিশনের প্রকল্প পরিচালক ওমরান শরাফ দুবাইয়ে লিফট অফের প্রায় দেড় ঘণ্টা পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছিলেন।

তিনি বলেন, অমল সংকেত পাঠাতে শুরু করেছে। এখন আমার দল সবকয়টি ডেটা পরীক্ষা করে দেখবে, তবে এখন পর্যন্ত সবকিছুই ভালোর দিকে যাচ্ছে।

বিজ্ঞানীদের মতে, এক সময় মঙ্গল গ্রহে পানি ছিল বলে ধারণা করা হতো। কিন্তু পরবর্তীকালে তা কীভাবে বর্তমানের ধূলি-ধূসর নিষ্প্রাণ লাল গ্রহে পরিণত হলো, এবার তা অনুসন্ধানের জন্যই মিশনটি পরিচালিত হচ্ছে।

ঐতিহাসিক এ অভিযানটির রূপকার দেশটির অ্যাডভান্সড সায়েন্স বিষয়ক প্রতিমন্ত্রী সারাহ আল-আমিরি। মূলত তিনিই মিশনে সংশ্লিষ্ট বিজ্ঞানী দলের প্রধান হিসেবে কাজ করছেন।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, দেশটির ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিশনটি হাতে নেওয়া হয়েছে। স্যাটেলাইটটির অধিকাংশ কাজই করা হয়েছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কলোরাডোর ‘ল্যাবরেটরি ফর অ্যাটমোসফিয়ারিক অ্যান্ড স্পেস ফিজিক্স’-এ। সংযুক্ত আরব আমিরাত মঙ্গলগ্রহে এবার যে স্যাটেলাইটটি পাঠাচ্ছে তার ওজন ১ দশমিক ৩ টন।

ভিডিও

আমারসংবাদ/জেডআই