সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০

১৩ আশ্বিন ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৫,২০২০, ০১:০২

জুলাই ২৫,২০২০, ০১:০২

মানুষের অনলাইন নির্ভরতা বাড়ছে: শমী কায়সার

করোনাকালীন সময়ে মানুষের অনলাইনে কেনাকাটার প্রবনতা অনেক বেড়েছে। দৈনন্দিন প্রয়োজনীয় প্রায় সব পণ্যের জন্য মানুষ এখন অনেকটাই অনলাইনের ওপর নির্ভরশীল। বলে মন্তব্য করেছেন ই-ক্যাব সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক অভিনেত্রী শমী কায়সার।

অর্গানিক ও সেইফ ফুড নিয়ে কাজ করা দেশের অন্যতম ই-কমার্স সাইট মার্কেট বাংলা ডটকমের প্রথম বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানিয়ে এক ভিডিও বার্তায় এমন কথা বলেছেন ই-ক্যাব সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক অভিনেত্রী শমী কায়সার।

তিনি বলেন, প্রান্তিক চাষী, আদিবাসী কৃষক ও দেশের বিভিন্ন প্রান্তরের নারী উদ্যোক্তাদের কাছ থেকে সরাসরি পণ্য সংগ্রহ করে তা ভোক্তাদের কাছে পৌঁছে দেবার যে কাজ মার্কেট বাংলা করছে তা সত্যিই অসাধারণ। আগামী তে প্রতিষ্ঠানটি তাদের পণ্যের পরিধি আরো বৃদ্ধি করবে সেই আশাবাদ রইলো। মার্কেট বাংলার মতো এমন ই-কমার্স উদ্যোক্তা আরও গড়ে উঠবে এমন প্রত্যাশাই করি।

শুক্রবার সন্ধ্যায়(২৪ জুলাই) রাজধানীর বারিধারায় মার্কেট বাংলার কার্যালয়ে প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঘরোয়া পরিবেশ কেক কাটেন মার্কেট বাংলার উদ্যোক্তারা।

প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান জুয়েল ঘোষণা দেন, এখন থেকে সারাদেশে অনলাইনে পণ্য সরবরাহ করবে অর্গানিক ও সেইফ ফুড নিয়ে কাজ করা দেশের অন্যতম ই-কমার্স সাইট মার্কেট বাংলা ডটকম।

তিনি আরও বলেন, করোনাকালীন সময়ে মার্কেট বাংলা ডটকম কর্মীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করে পুরোদমে সেবাদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তিনি প্রতিষ্ঠানটির সকল কর্মীদের নিরলসভাবে পাশে থেকে কাজ করার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। সেই সঙ্গে রাজধানীসহ সারা দেশে অবস্থিত ক্রেতাদের তিনি শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন জানান।

ক্রেতাদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ক্রেতাই প্রতিষ্ঠানের প্রাণ। শুরু থেকে তাঁরা পণ্য ক্রয় মতামত ও পরামর্শের মধ্য দিয়ে যেভাবে মার্কেট বাংলাকে সাপোর্ট করে যাচ্ছেন তা সত্যিই অনুপ্রেরণা দায়ক। ক্রেতাদের অনুপ্রেরণাকে বুকে ধারণ করেই সামনের দিকে এগিয়ে যাবে মার্কেট বাংলা।

অনলাইনে এক শুভেচ্ছা বার্তায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান মাহবুবুর রহমান পাটোয়ারী বলেন, মার্কেট বাংলা ডটকম এর মূল লক্ষ্য হচ্ছে সঠিক পণ্যের মাধ্যমে ক্রেতাদের সন্তুষ্টি অর্জন করা শুরু থেকে সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। তিনিও প্রতিষ্ঠানের কর্মী এবং ক্রেতাদের শুভেচ্ছা জানান।

পরিশেষে মার্কেট বাংলা ডটকমের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে হাবিবুর রহমান জুয়েল বলেন, আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে কৃষিবিদদের সহযোগিতা নিয়ে সারা দেশে অর্গানিক ও সেইফ ফুড এর চাষাবাদ পদ্ধতির উন্নয়ন ও পরিসীমা বৃদ্ধি করা। অর্গানিক চাষে প্রান্তিক কৃষকদের আর্থিক সহযোগিতা করা। নারী কৃষি উদ্যোক্তাদের আর্থিক সহযোগিতা ও প্রশিক্ষণের মাধ্যমে অর্গানিক চাষ পদ্ধতি অবলম্বনে উৎসাহিত করা।

পার্বত্য অঞ্চলের আদিবাসী কৃষকদের কৃষিজাত পণ্য উৎপাদনে সহযোগিতা করা। সারা দেশে মার্কেট বাংলার সম্মানিত ক্রেতা ও ভোক্তাদের অথেনটিক অর্গানিক ও সেইফ ফুড সরবরাহ করা। স্বল্প সময়ে ডেলিভারি নিশ্চিত করা। ক্রেতাদের চাহিদা মোতাবেক নতুন নতুন পণ্যের যোগান বৃদ্ধি করা। প্যাকেজিং ও পণ্যের গুনগত মান বৃদ্ধিতে আরো মনো নিবেশ করা। অভিযোগ বা ক্যাম্পেইন এর মাত্রা কমিয়ে আনা।

উল্লেখ্য, ২০১৯ সালে অনলাইনে অর্গানিক কৃষিজাত পণ্য সরবরাহের লক্ষ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তরুণ উদ্যোক্তা হাবিবুর রহমান জুয়েল এর হাত ধরে যাত্রা শুরু করে ইকমার্স ওয়েবসাইট মার্কেট বাংলা ডটকম।

শুরু থেকেই এটি বৈচিত্রময় পণ্য ও সেবার জন্য অল্প সময়ে ক্রেতাদের আকৃষ্ট করার পাশাপাশি আস্থা অর্জন করতে সক্ষম হয়। মার্কেট বাংলা ডটকম বিশেষ করে পার্বত্য অঞ্চলের আদিবাসী কৃষকসহ দেশের প্রান্তিক কৃষক ও নারী কৃষি উদ্যোক্তাদের পণ্য সংগ্রহ করে তা ভোক্তাদের কাছে পৌঁছে দেয়।

আমারসংবাদ/এমএইচ/এআই